চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চীনে বিবিসি ওয়ার্ল্ড নিউজ বন্ধ

বিবিসি ওয়ার্ল্ড নিউজের সম্প্রচার বন্ধ করে দিয়েছে চীন। বৃহস্পতিবার দেশটির টেলিভিশন এবং রেডিও রেগুলেটর যুক্তরাজ্য সরকার নিয়ন্ত্রিত গণমাধ্যমটির সম্প্রচার বন্ধের ঘোষণা দেয়। বিবিসি তাদের প্রতিবেদনে চীনের এমন সিদ্ধান্তকে হতাশাজনক বলে বর্ণনা করেছে। 

ব্রিটিশ মিডিয়া রেগুলেটর ‘অফকম’ ফেব্রুয়ারির শুরুতে যুক্তরাজ্যে চীন গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কস’র (সিজিটিএন) সম্প্রচার লাইসেন্স বাতিল করে।  তখন অফকমের পক্ষ থেকে বলা বলা হয়েছিলো: সিজিটিএনের লাইসেন্স ‘স্টার চীন লিমিটেড’র, এ তথ্য গোপন করে যুক্তরাজ্যে সম্প্রচার চালিয়ে আসছিলো টেলিভিশন চ্যানেলটি।

বিজ্ঞাপন

গতবছর (২০২০) জুনে চ্যানেলটির বিপক্ষে অভিযোগ ওঠে, ব্রিটিশ নাগরিক পিটার হামফ্রির জোর পূর্বক সাক্ষাতকার নিয়ে তা প্রচার করে সিজিটিএন।

বিজ্ঞাপন

যদিও এসব ছাপিয়ে সামনে এসেছে করোনা বিশ্বমহামারী ও উইঘুর মুসলিমদের নিয়ে বিবিসির সাম্প্রতিক কিছু প্রতিবেদন। যেগুলো প্রকাশের পর চীনা সরকারের পক্ষ থেকে আনুষ্ঠাতিক ভাবে প্রতিক্রিয়া জানানো হয়েছিলো।

চীনের টেলিভিশন ও রেডি রেগুলেটরের পক্ষ থেকে বলা হচ্ছে: চীন সম্পর্কে বিবিসি ওয়ার্ল্ড নিউজের প্রতিবেদন সত্য ও ন্যায়সঙ্গত হওয়া উচিত এবং চীনের জাতীয় স্বার্থকে ক্ষতিগ্রস্ত করা উচিত নয়। কিন্তু বিবিসি সম্প্রচারের দিকনির্দেশগুলো লঙ্ঘন করেছে তাদের প্রতিবেদনে।

বিবিসি বলেছে: চীনা কর্তৃপক্ষের এমন পদক্ষেপে আমরা হতাশ। বিবিসি হলো বিশ্বের অন্যতম বিশ্বস্ত আন্তর্জাতিক সংবাদ সম্প্রচার মাধ্যম। বিশ্বজুড়ে নিরপেক্ষ ও নির্ভয়ে খবর সংগ্রহ করে এবং যথাযথ ভাবে প্রচার করে।

যদিও চীনে ধুমাত্র আন্তর্জাতিক হোটেল ও কূটনৈতিক এলাকায় বিবিসি সম্প্রচারিত হতো।  চীনের সাধারণ মানুষ বিবিসি দেখতে পেত না।