চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চীনে পায়ুপথে করোনা পরীক্ষা বন্ধে জাপানের অনুরোধ  

চীনে জাপানি নাগরিকদের প্রবেশের ক্ষেত্রে পায়ু পথে (অ্যানাল সোয়াব টেস্ট) করোনা পরীক্ষা বন্ধের অনুরোধ জানিয়েছে জাপান সরকার।  

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশি নাগরিকদের চীনে প্রবেশের ক্ষেত্রে ‘অ্যানাল সোয়াব টেস্ট’ অনেকসময় মনস্তাত্ত্বিক সঙ্কট তৈরি করে বলে অভিযোগ করেছে জাপানিজ অনেক নাগরিক।

বিজ্ঞাপন

২০১৯ সালের ডিসেম্বরে চীনে প্রথম করোনা রোগী সনাক্তের পর এখন অনেকটা নিয়ন্ত্রণে চলে এসেছে দেশটির করোনা পরিস্থিতি। দেশটিতে ২০২১ সালের জানুয়ারি থেকে  অ্যানাল সোয়াব টেস্ট করা শুরু করা হয়েছে।

বিজ্ঞাপন

গত সপ্তাহে, মার্কিন গণমাধ্যমগুলি এই প্রক্রিয়ায় করোনা পরীক্ষা সম্পর্কে কিছু অভিযোগ করেছেন। তারপরই মার্কিন কূটনীতিকদের পক্ষ থেকে এই ধরনের পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন নেই বলে জানিয়েছে।

তবে জাপানের মন্ত্রিপরিষদ সচিব ক্যাটসুনোবু কাটো বলেছেন, আমাদের কাছে জাপানিক কিছু নাগরিক চীনে জাপানের দূতাবাসে জানিয়েছে, পায়ুপথে সোয়াব টেস্ট তাদের মানসিকভাবে প্রচন্ড অস্বস্তিতে ফেলেছে।  ঠিক কতজন জাপানি এই পরীক্ষা করেছেন তা এখনও জানা যায়নি।

চীন এখনও পর্যন্ত এই অনুরোধের প্রতিক্রিয়া জানায়নি, তিনি আরও বলেন, জাপান সরকার বেইজিংয়ের দূতাবাসের মাধ্যমে এই অনুরোধ জানিয়েছিলেন।

তবে চীনের সব জায়গায় এই প্রক্রিয়ায় করোনা পরীক্ষা এখনও চালু হয়নি। কিছু কিছু শহরে অ্যানাল সোয়াব চালু রয়েছে। স্থানীয় বিশেষজ্ঞরা দাবি করেছেন,এই পরীক্ষার মাধ্যমে করোনা সনাক্তকরণের হার বাড়িয়ে তুলতে পারছে।