চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চীনে পর্যটক এবং হিমায়িত খাদ্য থেকে করোনার দ্বিতীয় সংক্রমণ

চীনের উত্তরপূর্বাঞ্চলে সম্প্রতি নতুন করে ছড়িয়েছে করোনাভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাব। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) খোঁজার চেষ্টা করেছে নতুন করে করোনার এ প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার কারণ। 

তারা বলছে: বাইরের দেশগুলো থেকে আসা পর্যটক কিংবা আমদানীকৃত হিমায়িত খাদ্য দ্রব্য থেকে ছড়িয়ে থাকতে পারে করোনার নতুন এ সংক্রমণ।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এনএইচসি মন্ত্রী মা জিয়াওই একটি সম্প্রতি একটি সরকারি সভায় মন্তব্য করেন: করোনার নতুন এ সংক্রমণ গ্রামাঞ্চলের প্রান্তিক পর্যায় পর্যন্ত ছড়িয়ে পড়েছে।  উদ্ভুত পরিস্থিতি মোকাবেলায় মহামারী নিয়ন্ত্রণে করণীয় কী কী হবে তাও সভায় তুলে ধরেন জিয়াও।

মা’র ব্রিফিংয়ের বরাত দিয়ে এনএইচসি’র ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে: ২০২০ সালের ডিসেম্বরের পর থেকে বেইজিং, সিচুয়ান, লিয়াওনিং, হেবেই এবং হিলংজিয়াংয়ে মহামারী আকারে করোনা ছড়িয়ে পড়ে। তবে করোনার নতুন এ সংক্রমণ ছড়িয়েছে পর্যটক এবং আমদনিকৃত হিমায়িত খাদ্য দ্রব্য থেকে।

২০২০ সালের শেষের দিকে চীন থেকে করোনার সংক্রমণ শুরু হলেও পরবর্তী সময়ে তা কমে আসতে শুরু করে। তবে চলতি জানুয়ারি মাসে নতুন করে আবারও করোনার প্রদুর্ভাব ছড়িয়ে পড়েছে।