চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চীনে দ্বিতীয় দফায় করোনা ছড়িয়ে পড়ার শঙ্কা

করোনা সংকট কাটিয়ে উঠতে না উঠতেই চীনে দ্বিতীয় দফায় ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। সেখানে নতুন করে অনেকেই আক্রান্ত হচ্ছেন, যাদের বেশিরভাগই বিদেশ ফেরত।

এর ফলে অল্প কিছুদিন আগেই করোনা থেমে গেছে বলে ঘোষণা দেয়া চীন আবারও বিপদে পড়ার শঙ্কায় আছে। রোববার দেশটির স্বাস্থ্য বিভাগের একজন কর্মকর্তা নতুন এ বিপদের কথা জানিয়েছেন।

বিজ্ঞাপন

চীনের উহান থেকেই সারা বিশ্বে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছিল। গেল কয়েক মাসে প্রায় ৩৪০০ মানুষ এই ভাইরাসে মারা যায়। দেশটির মোট আক্রান্তের সংখ্যা ছিল ৮১ হাজার ৪৭০।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

চীনের ন্যাশনাল হেলথ কমিশনের মুখপাত্র মী ফেং এক সাক্ষাৎকারে জানান: বাইরের দেশগুলো থেকে আসা ৬৯৩ জনের মাঝে তারা নতুন করে সংক্রমণ খুঁজে পেয়েছেন। ফলে বড় কোন বিপদের আশঙ্কাই করছেন তারা।

এসব মানুষদের অধিকাংশই রাজধানী বেইজিং দিয়ে দেশটিতে প্রবেশ করেছেন। ফলে বেইজিং বেশ ঝুঁকির মধ্যে রয়েছে বলে জানান চীনা সরকারের মুখপাত্র জু হেজিয়াং। তিনি বলেন: থেমে গেছে ভেবে আমাদের বসে থাকার কোনো সুযোগ নেই। আমাদের সব কিছু ঠিক হয়ে গেছে, এমন বলার সময় এখনও আসেনি।

বিদেশ থেকে আগত ব্যক্তিদের নিয়ে চীন কর্তৃপক্ষ খুবই উদ্বিগ্ন। বাইরে থেকে যারা নতুন এসেছেন, তাদের কোয়ারেন্টাইনে রাখতে চীনের অনেক শহরে কড়া নিয়মকানুন জারি করা হয়েছে।