চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চীনের সেই ভ্যাকসিনে আশা দেখছে কানাডা, দ্বিতীয় দফা ক্লিনিক্যাল টেস্ট

চায়না কোম্পানি ‘ক্যানসিনো বায়োলজিস ইনক’ এর ভ্যাকসিন Ad5-nCoV এর পরীক্ষামূলক ব্যবহার করবে কানাডা। চিকিৎসা সেবায় ওষুধ বাছাইয়ে অত্যন্ত রক্ষণশীল দেশ কানাডা এই ভ্যাকসিনটি মানবদেহে পরীক্ষা এবং উৎপাদন দ্রুততর করতে চায়না কোম্পানিটির সঙ্গে একটি চুক্তিও করেছে।

এই চুক্তির আওতায় করোনাভাইরাসের এই ভ্যাকসিনটি কানাডায় মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ করা হবে। এরআগে বেশ কিছুদিন ধরেই চীনে এটি পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয়েছে। বিপুল সংখ্যক মানুষের শরীরে ব্যবহারে এই ভ্যাকসিনের ক্ষতিকর কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এটিই হচ্ছে প্রথম কোনো ভ্যাকসিন যেটির দ্বিতীয় দফায় মানবদেহে প্রয়োগের মাধ্যমে ক্লিনিক্যাল টেস্ট হচ্ছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এপ্রিল পর্যন্ত ৫টি প্রতিষ্ঠানের ভ্যাকসিন মানবদেহে প্রয়োগের মাধ্যমে প্রাথমিক পর্যায়ের ক্লিনিক্যাল টেস্ট এ আছে। Ad5-nCoV তাদের একটি।

বিজ্ঞাপন

গত মার্চের মধ্যভাগে চীন সরকার মানবদেহে ব্যবহারের মাধ্যমে Ad5-nCoV এর ক্লিনিক্যাল টেস্ট এর অনুমতি দেয়। কানাডা এখন তাদের গবেষণাজ্ঞান কাজে লাগিয়ে এই ভ্যাকসিনটির কার্যকারিতা পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে। কানাডীয়ান নাগরিকদের দেহে প্রযোগের মাধ্যমে সুফল পাওয়া গেলে দ্রুত উৎপাদনে যাওয়ার বিষয়েও দুই পক্ষে চুক্তি হয়েছে। করোনা ভাইরাসের চিকিৎসায় কানাডা যতোটা সম্ভব দ্রুত নাগরিকদের জন্য একটি ভ্যাকসিন পেতে চাইছে।