চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চীনের সিনোভ্যাক ব্রাজিলে ৫০.৪ শতাংশ কার্যকর

তুরস্কের ট্রায়ালে ৯১.২৫ শতাংশ কার্যকর

চীনের সিনোভ্যাক বায়োটেক উদ্ভাবিত করোনাভাইরাস ভ্যাকসিন ব্রাজিলে ক্লিনিক্যাল ট্রায়ালে মাত্র ৫০.৪ শতাংশ কার্যকর বলে জানিয়েছেন দেশটির গবেষকরা।

ব্রাজিলে পরিচালিত চূড়ান্ত পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এটি জানানো হয়। একই ভ্যাকসিনের তুরস্কে পৃথক পরীক্ষার ফলাফল অনেক ভালো দেখা গেছে।

বিজ্ঞাপন

বিবিসি বলছে, ফলাফলে দেখা যাচ্ছে যে, পূর্ববর্তী তথ্যের তুলনায় সর্বশেষ ট্রায়ালে কম কার্যকর দেখাচ্ছে। যদিও গত সপ্তাহে মৃদু ও গুরুতর রোগীদের ক্ষেত্রে ৭৮ শতাংশ কার্যকর বলে দাবি করা হয়েছিলো।

বুধবার ব্রাজিলের গবেষকরা জানান, সিনোভ্যাক ভ্যাকসিনের চূড়ান্ত পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালে ৫০ শতাংশের বেশি কার্যকর পাওয়া গেছে।

তবে কোম্পানির অনুরোধে পূর্ণাঙ্গ ফলাফল স্থগিত করা হয়েছে। এতে স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে।

বিজ্ঞাপন

মূলত ব্রাজিলের একে একে অঞ্চলে একেক রকম ফলাফল মিলছে।

এর আগে তুরস্কের গবেষকরা জানান যে, তাদের পরিচালিত পরিচালিত পরীক্ষায় বড় ধরনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। তাদের ট্রায়ালে এটি ৯১.২৫ শতাংশ কার্যকর।

ব্রাজিলে নয় হাজার স্বাস্থ্যকর্মীকে করোনাভেক টিকা দেওয়া হয়েছে। তিন মাসের এ গবেষণা পর্যায়ে দুই ডোজ করে টিকা দেওয়া হয়।

পরীক্ষাটি চালানোর জন্য ব্রাজিলের জনস্বাস্থ্য গবেষণা কেন্দ্র বুটানটান ইনস্টিটিউটের সঙ্গে কাজ করছে সিনোভেক।

টিকাটি নিরাপদ ও কার্যকর হিসেবে চূড়ান্ত প্রমাণিত হলে চুক্তি অনুযায়ী ব্রাজিলের প্রতিষ্ঠানটি ১২ কোটি ডোজ টিকা তৈরি করতে পারবে।

যুক্তরাষ্ট্রের পর করোনাভাইরাসে সবচেয়ে ভুক্তভোগী দেশ ব্রাজিল।  এরই মধ্যে আক্রান্ত হয়েছে ৮১ লাখ ৯৫ হাজার মানুষ এবং মারা গেছে ২ লক্ষাধিক।