চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চীনের সর্বোচ্চ ধনীর তকমা হারালেন জ্যাক মা

টেনসেন্ট হোল্ডিংস লিমিটেডের ৪০ বিলিয়ন ডলারের স্ফীতি এবং পিনডুয়োডুয়ো ইনকের সাম্প্রতিক উর্দ্ধগতি চীনের সবচেয়ে ধনীদের তালিকা উল্টেপাল্টে দিয়েছে।

দেশটির সবচেয়ে বড় গেম তৈরির প্রতিষ্ঠান টেনসেন্ট আলীবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেডকে কিছুটা চাপে ফেলে এশিয়ার সবচেয়ে দামী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। প্রথমবারের মতো বুধবার তাদের শেয়ারের দাম ইন্ট্রাডে ট্রেডিংয়ে ৫০০ মার্কিন ডলারেরও উপরে উঠেছে। পিনডুয়োডুয়ো (পিডিডি) নামে শপিং অ্যাপ প্রতিষ্ঠানটির শেয়ারও এই বছরে দ্বিগুণ হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এর ফলে প্রভাবিত হয়েছে এসব প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতাদের সম্পদের পরিমাণ। শেয়ার বেড়ে যাওয়ায় সবচেয়ে বেশি অর্থ হয়েছে টেনসেন্টের পনি মার, ৫০ বিলিয়ন মার্কিন ডলার। আর জ্যাক মার ৪৮ বিলিয়ন মার্কিন ডলার। আর পিডিডির কলিন হুয়াংয়ের মোট অর্থের পরিমাণ দাঁড়িয়েছে ৪৩ বিলিয়ন মার্কিন ডলার। তাতে করে পিছিয়ে পড়েছে আবাসন ব্যবসার মুঘল চায়না এভারগ্রান্ডের হুই কা ইয়ান। এমন তথ্য দিয়েছে ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইনডেক্স।

বিজ্ঞাপন

করোনাভাইরাস মহামারীর কারণে কর্মক্ষেত্রের ডিজিটালাইজেশন ত্বরান্বিত হয়েছে এবং গ্রাহকের অভ্যাস বদলেছে। ফলে শেয়ারের দাম বেড়েছে অনেক ইন্টারনেট কোম্পানীর। এখন টেক পুঁজিপতিরাই চীনের ধনীদের তালিকা প্রভাবিত করছে।