চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

টিকটকের মতো চীনা অ্যাপগুলো নিষিদ্ধ করার কথা ভাবছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র্রের সেক্রেটারি অব স্টেট মাইক পম্পেও বলেছেন, টিকটকের মতো চীনা সামাজিক মাধ্যমের অ্যাপগুলো নিষিদ্ধ করার দিকেই তাকিয়ে আছে যুক্তরাষ্ট্র।

ফক্স নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে সোমবার তিনি বলেন, এখনই এই বিষয় মার্কিন প্রেসিডেন্টের সামনে আনতে চাইনা। কিন্ত বিষয়টা নিয়ে আমাদের ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

পম্পেওএর আগে যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা টিকটক ব্যবহারকারীর তথ্য ব্যবহারের কারণে জাতীয় নিরাপত্তা ঝুঁকি নিয়ে প্রশ্ন তোলেন। তারা বলেন, চীনা আইনগুলি নিয়ে তারা চিন্তিত যেখানে ‘চাইনিজ কমিউনিস্ট পার্টির দ্বারা নিয়ন্ত্রিত গোয়েন্দা কাজের সমর্থন এবং সহযোগিতা করার জন্য’ দেশীয় সংস্থাগুলির প্রয়োজন পড়ে।

বিজ্ঞাপন

খোদ চীনেই এখন এই অ্যাপটি আর সহজলভ্য নয়। বিশ্বব্যাপী দর্শকদের কাছে নিজেকে তুলে ধরার জন্য তারা চীনা মূল থেকে নিজেদের দূরে সরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেছে এবং চীন থেকে তার স্বাধীনতার উপর জোর দিয়েছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ নিয়ে যুক্তরাষ্ট্র-চীনের কথা চালাচালি, হংকংয়ে চীনের কার্যক্রম এবং প্রায় দুই বছরের বাণিজ্য যুদ্ধের মধ্যেই এমন মন্তব্য করলেন পম্পেও।

চীনকেন্দ্রিক বাইটডান্সের ছোট্ট ভিডিও অ্যাপ টিকটক সম্প্রতি ভারতে নিষিদ্ধ করা হয়েছে। চীন ও ভারতের সীমান্ত যুদ্ধের পরে ৫৮টি অ্যাপের সঙ্গে এটিও নিষিদ্ধ ঘোষণা করে ভারত।

সোমবার আরেক খবরে রয়টার্স জানায়, হং কংয়ের বাজারও কয়েকদিনের মধ্যেই ছাড়তে হবে টিকটককে। আধা-স্বায়ত্তশাসিত এই শহরে নতুন চীনা জাতীয় সুরক্ষা আইন কার্যকর করায় এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।