চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চিৎকার কর মেয়ে দেখি কতদূর গলা যায়

নারী মানে দুর্বলতা নয়, শক্তি। প্রতিটি অর্জনে অংশীদার হয়েও চিরকাল নিগৃহীত হয়ে থাকা আর নয়। প্রয়োজনে চিৎকার করে জানাতে হবে, নারী শুধু কোমলতা আর ভালোবাসার নয়। প্রয়োজনে প্রতিরোধেরও।

-এই কথাগুলোকে কণ্ঠে নিয়েই নারীর প্রতি সংবেদনশীল ও সহায়ক পরিবেশ তৈরির আহ্বানে শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চে হয়ে গেল ‘চিৎকার কর মেয়ে দেখি কতদূর গলা যায়’ শীর্ষক অনুষ্ঠান।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সোমবার এই অনুষ্ঠান সরব ছিলো প্রবন্ধ পাঠ, আলোচনা ও আবৃত্তিতে। এতে সহযোগিতায় ছিল বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বক্তৃতায় তিনি বলেন, যখন আর্থিক সম্পৃক্ততা থাকে না তখন রান্না, সেলাইসহ নানা কাজই নারীর করতে হয়। আয়ের মাধ্যম তৈরি হলেই শেফ বা টেইলার হয়ে যান পুরুষ। এই মানসিকতার বদল নিয়ে আসতে হবে।

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের লেখা মূল প্রবন্ধ পাঠ করেন শিরিন ইসলাম। বিশেষ বক্তা ছিলেন আসাদুজ্জামান নূর। সভাপতিত্ব করেন রেজীনা ওয়ালী লীনা। স্বাগত বক্তব্য দেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক আহ্কাম উল্লাহ।

অনুষ্ঠানের সাথে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক কাবেরী গায়েন, সাংবাদিক ইসরাত জাহান ঊর্মি ও নাজনীন মুন্নি।