চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চিরনিদ্রায় শায়িত অভিনেত্রী ফেরদৌসী আহমেদ লীনা

অভিনেত্রী ফেরদৌসী আহমেদ লীনাকে বনানী সেনানিবাস গোরস্থানে সমাহিত করা হয়েছে। শিল্পী সংঘের তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদক সুজাত শিমুল চ্যানেল আই অনলাইনকে জানান, বাদ যোহর জানাজা শেষে বনানীতে ফেরদৌসী আহমেদ লীনার দাফন সম্পন্ন হয়।

দীর্ঘদিন কিডনিজনিত সমস্যায় ভুগছিলেন টিভি পর্দার পরিচিত অভিনেত্রী ফেরদৌসী আহমেদ লীনা (৬৫)। রাজধানীর আফতাব নগরের বাসা থেকে মাসখানেক আগে তাকে সিএমএইচ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই শনিবার দিবাগত রাতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

বিজ্ঞাপন

অভিনেতা সুজাত শিমুল বলেন, ১৩ এপ্রিল তার শারীরিক অবস্থার অবনতি হলে লাইফ সাপোর্টে দেয়া হয়। কিডনিজনিত সমস্যায় ভুগলেও শনিবার রাতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ফেরদৌসী আহমেদ লীনার মৃত্যু হয়েছে বলে চিকিৎসকরা জানিয়েছেন।

ফেরদৌসী আহমেদ লীনা ১৯৭৫ সালে একটি বিজ্ঞাপনের মধ্য দিয়ে বিনোদন জগতে যাত্রা শুরু করেন। ১৯৭৮ সালে তিনি ‘কালো কোকিলা’ নাটকে প্রথম অভিনয় করেন। আবদুল্লাহ আল মামুন প্রযোজিত শহীদুল্লাহ কায়সারের কালজয়ী উপন্যাস অবলম্বনে নির্মিত, ১৯৮৮-৮৯ সালে প্রচারিত বিটিভির ‘সংশপ্তক’ নাটকে অভিনয় করেছিলেন অভিনেত্রী ফেরদৌসী আহমেদ লীনা।

হুমায়ূন আহমেদ, মোস্তফা সরয়ার ফারুকী, জাকির হোসেন রাজু সহ দেশের প্রথম সারির নির্মাতাদের নির্দেশনায় অভিনয় করেছেন গুণী এই অভিনেত্রী। মোস্তফা সরয়ার ফারুকীর ‘মেড ইন বাংলাদেশ’, জাকির হোসেন রাজুর ‘জি হুজুর’ সহ বেশ কিছু সিনেমায় তাকে দেখা গেছে।

বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন টিভি চ্যানেলের অনুষ্ঠান উপস্থাপনাতেও সুনাম কুড়িয়েছেন তিনি। মাসুদ পথিকের পরিচালনায় ‘মায়া দ্য লস্ট মাদার’ সিনেমায় সর্বশেষ দেখা গেছে তাকে। ২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে কর্মরত ছিলেন ফেরদৌসী আহমেদ লীনা। মৃত্যুর সময় তিনি তিন পুত্র সন্তান রেখে গেছেন।