চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর মারা গেছেন

একুশে পদকপ্রাপ্ত দেশের বরেণ্য চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর মারা গেছেন। শনিবার সকাল দশটার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানিয়েছে তার পরিবার।

চিত্রশিল্পীর পরিবার থেকে জানানো হয়, চিত্রশিল্পী সৈয়দ জাহাঙ্গীর হৃদরোগে আক্রান্ত হয়ে সকাল সাড়ে দশটার দিকে মারা গেছেন। তার আগে অসুস্থ হয়ে পড়লে শিল্পীকে সোহরাওয়ার্দী হাসপাতালে নিয়ে গেলে ডাক্তাররা জানান বাড়িতেই তিনি মারা গেছেন।

বিজ্ঞাপন

যোহরের নামাজের পর মোহাম্মদপুরের ইকবাল রোডে চিত্রশিল্পীর প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। এরপর বিকেল তিনটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছ। তার পরিবার। এরপর সৈয়দ জাহাঙ্গীরের মরদেহ শ্রদ্ধা নিবেদনের জন্য শহীদ মিনারে নিয়ে যাওয়া হতে পারে বলে জানানো হয়।

উইকিপিডিয়ার তথ্যমতে সৈয়দ জাহাঙ্গীর ১৯৩৫ সালে সাতক্ষীরা জেলায় জন্মগ্রহণ করেন। তাঁর সৃষ্টিকর্মের বেশিরভাগই গ্রাম এবং গ্রামের প্রকৃতি নিয়ে। পঞ্চাশের দশক থেকে একাধারে কাজ করেছেন। নানা চিত্রকর্মের মধ্যে ১৯৭৩ থেকে ১৯৭৫ সালের বিভিন্ন ঘটনা নিয়ে করা কাজ ‘আত্মার উজ্জীবন’ উল্লেখযোগ্য।

সৈয়দ জাহাঙ্গীর ১৯৮৫ সালে একুশে পদক লাভ করেন। ১৯৯২ সালে চারুশিল্পী সংসদ তাঁকে বিশেষ সম্মাননা প্রদান করে। ২০০০ সালে মাইকেল মধুসূদন পুরস্কার এবং ২০০৫ সালে শশীভূষণ সম্মাননা লাভ করেন। ২০১০ সালে বার্জার পেইন্টস বিশেষ সম্মাননা প্রদান করে। এছাড়া শিল্পী জীবনে তিনি হামিদুর রহমান পুরস্কারসহ একাধিক পুরস্কার লাভ করেছেন।

Bellow Post-Green View