চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চিকিৎসাশাস্ত্রে ৩ চিকিৎসাবিজ্ঞানীর নোবেল জয়

চিকিৎসাশাস্ত্রে এ বছর যৌথভাবে নোবেল পেয়েছেন উইলাম জি কেইলিন জুনিয়র, স্যার পিটার জে র‌্যাটক্লিফ এবং গ্রেগ এল সেমেনজা।

প্রাণিকোষ কীভাবে অক্সিজেনের বিভিন্ন মাত্রার সঙ্গে খাপ খাইয়ে নেয় তা নিয়ে গবেষণা করে নোবেল জয় করেছেন এই তিন চিকিৎসাবিজ্ঞানী।

বিজ্ঞাপন

খাদ্যকে ব্যবহারযোগ্য শক্তিতে রূপান্তরিত করার জন্য প্রাণিকোষের জন্য জরুরি একটি উপাদান হচ্ছে অক্সিজেন। বহু শতাব্দী আগেই অক্সিজেনের এই অত্যাবশ্যকীয় গুরুত্ব অনুধাবন করেছিলেন বিজ্ঞানীরা।

কিন্তু অক্সিজেনের পরিবর্তিত মাত্রা সঙ্গে কোষগুলো কীভাবে মানিয়ে নিয়ে স্বাভাবিক বিপাক ক্রিয়া চালিয়ে যায় সেই প্রক্রিয়াটি এতদিন ছিল অজানা।

বিজ্ঞাপন

এই অজানা তথ্যটিই বেরিয়ে এসেছে কেইলিন জুনিয়র, স্যার র‌্যাটক্লিফ এবং সেমেনজার গবেষণার মধ্য দিয়ে।

তারা আবিষ্কার করেছেন কীভাবে আশপাশে থাকা অক্সিজেনের মাত্রায় হওয়া পরিবর্তন আমাদের কোষের বিপাক ক্রিয়া এবং শারীরবৃত্তীয় কার্যকলাপে প্রভাব ফেলে।

গবেষণার মধ্য দিয়ে এই তিন বিজ্ঞানী প্রাণিকোষের সেই বিশেষ প্রক্রিয়াটি চিহ্নিত করেছেন যা অক্সিজেনের মাত্রা কম বা বেশি হওয়ার কারণে জিনের মধ্যে যে সক্রিয়তা দেখা দেয় নিয়ন্ত্রণ করে। এর ফলে পৃথিবীতে বিদ্যমান প্রাণিজগতের অন্যতম অত্যাবশ্যক অভিযোজন প্রক্রিয়ার রহস্য উন্মোচিত হয়ে গেল।

নতুন এই আবিষ্কার রক্তস্বল্পতা ও ক্যান্সারসহ অসংখ্য দুরারোগ্য ব্যাধির সঙ্গে লড়াই করার পথ উন্মোচন করে দিয়েছে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

Bellow Post-Green View