চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চার দেশের মধ্যে যেভাবে চলবে যানবাহন

বাণিজ্যিক পরিবহনে করে তো বটেই বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের মধ্যে সড়ক যোগাযোগ চুক্তিতে উল্লেখ আছে ব্যক্তিগত গাড়ি দিয়ে ভ্রমণের কথাও। চারটি দেশের মধ্যে চলাচলকারী নির্ধারিত বাসগুলোতে করে যাওয়া আসার পাশাপাশি ব্যক্তিগত গাড়ি নিয়েও এখন আপনি ঘুরে আসতে পারবেন ভারত, নেপাল, ভুটান।

চার দেশের মধ্যে ব্যক্তিগত যান কিভাবে চলবে
চুক্তি অনুযায়ি, এই চারদেশের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে ব্যক্তিগত গাড়ি অনিয়মিত যান হিসেবে বিবেচিত হবে। যারা ব্যক্তিগত গাড়ি নিয়ে যেতে চান তাদের ৩০ দিন পর্যন্ত ভ্রমণের অনুমতি দেওয়া হবে।

বিজ্ঞাপন

পর্যটন, তীর্থযাত্রা, বিয়ে অনুষ্ঠান, চিকিৎসা, শিক্ষা সফর ও রেলস্টেশনে যাওয়ার জন্য এমন ভাবে ভ্রমণ করা যাবে।

বিজ্ঞাপন

ব্যক্তিগত গাড়িতে জ্বালানী ভরেই পথে নামতে হবে। পথে কোথাও জ্বালানীর দরকার হলে ভর্তুকি না দিয়েই গাড়িতে জ্বালানী নিতে পারবেন। এমনকি গাড়ির কোনো খুচরা যন্ত্রাংশও কোনো শুল্ক ছাড়াই বহন করতে পারবেন।

চলাচলকারী গাড়ি যাত্রাপথে কোনো দুর্ঘটনায় পড়লে তার নিজ দেশের আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। এই গাড়ি নিয়ে যতবার যাত্রী ভ্রমণ করবেন, ততবার তাদের অনুমোদন নিতে হবে।

চুক্তিতে আরো বলা হয়েছে, যাত্রী ও পণ্যবাহী বাণিজ্যিক গাড়িগুলো হবে সাদা রঙের। দুই পাশে হলুদ রঙ দিয়ে ইংরেজি এবং নিজ নিজ দেশের রাষ্ট্রীয় ভাষায় পরিবহনের নাম, দেশের নাম, যাত্রা শুরু ও শেষের নাম এবং পথ লেখা থাকবে।

Bellow Post-Green View