চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চার তরুণের মিনিয়েচার কারখানা

Nagod
Bkash July

বিশ্ববিদ্যালয়ের জীবন শেষ করে চাকরির পেছনে না ছুটে চার তরুণ মিলে নিজেরাই গড়ে তুলেছেন একটি কারখানা। বাংলাদেশের ঐতিহ্যবাহী স্থাপনাগুলোর মিনিয়েচার রেপ্লিকা তৈরি করে বিশ্বের বুকে বাংলাদেশকে আরও পরিচিত করাই লক্ষ্য এ তরুণদের।

Reneta June

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়ালেখা শেষ করে ৪ বন্ধু মিলে আজিমপুরের ছাপরা মসজিদ রোডে গড়ে তুলেছেন ছোট্ট একটি কারখানা। গতানুতিক চাকরির বাইরে গিয়ে নিজেদের সাবলম্বী করতে তাদের এ উদ্যোগ।

ব্যবসার সঙ্গে দেশকে বিশ্বের দরবারে পৌছে দেয়াকেও লক্ষ্য হিসেবে নিয়েছেন এ তরুণরা। ‘হাতবাক্স’ নামের এ কারখানায় মূলত টুরিজম স্যুভিনিয়র হিসেবে বাংলাদেশের ঐতিহ্যবাহী সব স্থাপত্য শিল্পের নিদর্শনের রেপ্লিকা তৈরি করা হয়।

এ কারখানায় মোট ৮ জন কাজ করেন। যার মধ্যে ৪ জন শ্রমিক হিসেবে বেতন পান, বাকি চারজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পড়ালেখার পাশাপাশি কাজ করছেন।

দেশীয় সব উপকরণে দিয়ে তৈরি করা হয় স্যুভিনিয়রগুলো। নিখুঁত সব ডিজাইনে খুব ছোট পরিসরে বৃহৎ একটি স্থাপত্যের ধারণা পাওয়া যায় স্যুভিনিয়রগুলোতে।

মূলত মোবাইল ফোন বা ক্যামেরা দিয়ে বড় কোনো স্থাপত্যের ছবি সংগ্রহ করে স্থাপত্যের মাপজোক নিয়ে এসেই শুরু হয় মিনিয়েচার তৈরির কাজ।

অনলাইন শপিংয়ের মাধ্যমেই বিক্রি করা হয়ে থাকে এ স্যুভিনিয়রগুলো। মূলত বিদেশি পর্যটকদের আকৃষ্ট করার প্রধান লক্ষ্য থাকলেও দেশের বিভিন্ন সরকারি অফিসেও এ চাহিদা রয়েছে।

প্রতি মাসে দুই থেকে আড়াই লক্ষ টাকার সুভিনিয়র বিক্রি হচ্ছে তরুণ এ উদ্যোক্তাদের কারখানা থেকে।

বিস্তারিত দেখুন ভিডিও প্রতিবেদনে:

BSH
Bellow Post-Green View