চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চান্দিমাল দুই ম্যাচ নিষিদ্ধ, মাহমুদউল্লাহ’র জরিমানা

নিধাস কাপে নিজেদের দ্বিতীয় টি-টুয়েন্টিতে বাংলাদেশ-শ্রীলঙ্কা দুদলেরই ছিল স্লো ওভাররেট। সময়ের চেয়ে এক ওভার পিছিয়ে ছিল বাংলাদেশ, শ্রীলঙ্কা পিছিয়ে ছিল চার ওভার। শাস্তির মাত্রাও তাই ভিন্ন। গুরুতর মন্থর ওভাররেটের কারণে দিনেশ চান্দিমালকে দুই ম্যাচ নিষিদ্ধ করেছে আইসিসি। মাহমুদউল্লাহর গুনতে হচ্ছে জরিমানা।

শনিবার টস জিতে শ্রীলঙ্কাকে আগে ব্যাট করতে পাঠায় বাংলাদেশ। বৃষ্টির কারণে ১৫ মিনিট দেরিতে শুরু খেলায় পুনঃ-নির্ধারিত সময়ের বেশি লাগে এক ইনিংস শেষ হতে। চার-ছয়ের বৃষ্টিতে ২১৪ তোলে স্বাগতিকরা। জবাবে শ্রীলঙ্কাকে ভড়কে দিয়ে ম্যাচ জিতে নেয় বাংলাদেশ।

শ্রীলঙ্কার ইনিংসে এক ওভার পিছিয়ে থাকায় বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা গুনতে হচ্ছে। দলের বাকিদের ম্যাচ ফির ১০ শতাংশ কাটা যাচ্ছে। আগামী ১২ মাসের মধ্যে মাহমুদউল্লাহর অধিনায়কত্বে আবার স্লো ওভাররেট হলে নিষিদ্ধের খাড়ায় পড়তে পারেন তিনিও।

এদিকে, বাংলাদেশের পুরো ইনিংস শেষ করতে নির্ধারিত সময়ের চেয়ে চার ওভার পিছিয়ে ছিল শ্রীলঙ্কা। আর এটাকে আইসিসির আইনে গুরুতর স্লো ওভাররেটের শাস্তি হিসেবে গণ্য করা হয়।

গুরুতর স্লো ওভাররেটের শাস্তি হিসেবে এক টেস্ট অথবা দুই ওয়ানডে না হলে দুই টি-টুয়েন্টি নিষিদ্ধ হতে হয়। অভিযুক্ত খেলোয়াড়ের সামনে যে ফরম্যাটের খেলা থাকবে শাস্তি কার্যকর হবে সে ফরম্যাটেই। এই কারণে নিধাস ট্রফির পরের দুই ম্যাচে ১২ ও ১৬ মার্চ ভারত আর বাংলাদেশের বিপক্ষে অধিনায়ককে পাচ্ছে না শ্রীলঙ্কা। স্বাগতিকরা ফাইনালে যেতে পারলেই কেবল এই টুর্নামেন্টে খেলতে পারবেন চান্দিমাল।