চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চাঁদপুর আড়তে প্রচুর ইলিশ থাকলেও দাম কমেনি

মৌসুমের শেষ দিকে ইলিশের সরবরাহ বৃদ্ধি পেয়েছে চাঁদপুর বড়স্টেশন মাছ ঘাটে। স্থানীয় পদ্মা- মেঘনায় কম ধরা পড়লেও দক্ষিণাঞ্চলের প্রচুর ইলিশ সরবরাহ হচ্ছে চাঁদপুরে। তবে মাছের দাম না কমায় হতাশ ক্রেতারা। বিক্রেতারা বলছেন, ভারতে ইলিশ রপ্তানির সিদ্ধান্তে দাম কিছুটা বেশি।

মৌসুমের শেষ সময়ে ইলিশের সরবরাহ বৃদ্ধি পেয়েছে চাঁদপুর মাছ ঘাটে। সেপ্টেম্বরের ভরা পূর্ণিমাকে কেন্দ্র করে দক্ষিণাঞ্চল ও সমুদ্র উপকূলের জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রূপালী ইলিশ। জেলেরা এসব ইলিশ নৌকা ও ট্রাকে করে বিক্রির উদ্দেশ্যে নিয়ে আসছে দেশের অন্যতম বড় ইলিশের পাইকারি বাজার চাঁদপুর বড়স্টেশন মাছ ঘাটে।

বিজ্ঞাপন

বর্তমানে বাজারে ইলিশের সরবরাহ বৃদ্ধি পেলেও মাছের দাম না কমায় হতাশ দেশের বিভিন্ন স্থান থেকে আসা ক্রেতারা। ইলিশের দাম সাধারণ মানুষের নাগালের বাইরে থাকায় ইলিশের স্বাদ নিতে পারছেন না নিন্মআয়ের মানুষেরা। ভারতে রপ্তানির পরও মাছের বাজারে প্রচুর মাছ থাকলেও দাম হাতের নাগালের বাহরে বলে জানা ক্রেতারা।

ভরা পূর্ণিমাকে কেন্দ্র করে দক্ষিণাঞ্চলের জেলেদের জালে মাছ উঠছে প্রচুর। ফলে চাঁদপুর মাছঘাটেও সরবরাহ বৃদ্ধি পেয়েছে ইলিশের। এই মৌসুমে ইলিশের দাম আর না কমার সম্ভাবনা কথা জানান চাঁদপুর মৎস্য বনিক সমিতির সাধারণ সম্পাদক শবে বরাত সরকার।

ইলিশ গবেষকরা বলছে অমাবস্যা ও পূর্ণিমা ঘিরে ইলিশ নোনা পানির সাগর মোহনা থেকে মিঠা পানি পদ্মা-মেঘনায় বিচরণ শুরু করে। এসময় তারা খাদ্য সংগ্রহের পাশাপাশি ডিম ছাড়ার জন্য নদী অঞ্চলে যাতায়াত করে। তাই প্রচুর ইলিশ ধরা পড়েছে।

বিজ্ঞাপন