চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চলে গেলেন হলিউড নির্মাতা জোয়ান মিকলিন সিলভার

চলে গেছেন নির্মাতা জোয়ান মিকলিন সিলভার। তিনি হলিউডের নারী নির্মাতাদের অগ্রদূত ছিলেন। তার বয়স হয়েছিল ৮৫ বছর।

বৃহস্পতিবার ভাসকুলার ডাইমেনশিয়ার কারণে নিউ ইয়র্কের নিজ বাড়িতে মৃত্যু হয়েছে এই নির্মাতার। মৃত্যুর খবর নিশ্চিত করেছেন জোয়ান মিকলিন সিলভারের মেয়ে ক্লাওডিয়া।

বিজ্ঞাপন

১৯৭৫ সালের সিনেমা ‘হেস্টার স্ট্রিট’ আমেরিকায় স্বাধীন ধারার সিনেমার কদর বাড়িয়েছিল। ২০০৫ সালে ডিরেক্টরস গিল্ড অব আমেরিকায় দেয়া এক সাক্ষাৎকারে জোয়ান মিকলিন সিলভার জানান, রাশিয়া থেকে ম্যানহ্যাটনে আসা ইহুদি অভিবাসী দম্পতির গল্প নিয়ে তৈরি এই সিনেমাটি অল্প বাজেটের ছবি। নিজ উদ্যোগে ৩৪ দিন বিভিন্ন স্থানে শুটিং করে এই ছবি নির্মাণ করা হয়েছিল। ছবিটি ফিরিয়ে দিয়েছিল একাধিক স্টুডিও। কেউ মুক্তি দিতে চাননি এই সিনেমা।

এগিয়ে এসেছিলেন জোয়ান মিকলিন সিলভারের স্বামী রাফায়েল ডি সিলভার। তিনি পেশায় ছিলেন রিয়েল স্টেট ডেভেলপার। ছবির প্রযোজনা এবং পরিবেশনার দায়িত্ব নেন তিনি। কয়েকটি আন্তর্জাতিক বাজারে বিক্রিও করেন। কান উৎসবে অংশ নেয় ছবিটি। ১৯৭৫ এর অক্টোবরে প্লাজা থিয়েটারে মুক্তি পায় ‘হেস্টার স্ট্রিট’। রাতারাতি আয় করে ফেলে ৫ মিলিয়ন ডলার, ছবির বাজেটের ১৪ গুন বেশি।

‘হেস্টার স্ট্রিট’ এবং ‘বিটুইন দ্য লাইনস’ সহ ৭টি সিনেমা নির্মাণ করে হলিউডের নারী নির্মাতাদের পথ সুগম করেছেন জোয়ান মিকলিন সিলভার। নিউ ইয়র্ক টাইমস