চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ১২ জন

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ১২ জন হয়েছে। জোয়ারের পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়ে ৪ থেকে ৫ হাজার ঘরবাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে উঠতি আমন ফসলের। বঙ্গোপসাগরের পটুয়াখালী উপকূলে ৫৬ জন জেলেসহ ৪টি ট্রলার নিখোঁজ রয়েছে।

বিজ্ঞাপন

শনিবার রাত থেকে উপকূলে দুর্বল হয়ে আঘাত হানতে শুরু করে ঘূর্ণিঝড় বুলবুল। বুলবুলের আঘাতে পটুয়াখালীতে ৩ জন, খুলনায় ২ জন, সাতক্ষীরায় ২ জন, গোপালগঞ্জে ২ জন, বাগেরহাটে ১ জন, পিরোজপুরে ১ জন এবং মাদারীপুরে ১ জনের মৃত্যু হয়েছে।

সাতক্ষীরা, বাগেরহাট, খুলনা, পটুয়াখালী, বরগুনা ও ভোলায় নিম্নাঞ্চল প্লাবিত হয়ে আমন ধান, সবজি ফসল ও মাছের ঘের এর ক্ষতি হয়েছে। তবে তুলনামূলক বেশি ক্ষতি হয়েছে সাতক্ষীরায়।

বিজ্ঞাপন

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসেবে জেলায় প্রায় ২৫ হাজার হেক্টর জমির আমন ধান, ১২শ’ হেক্টর জমির সবজি, ৫শ’ হেক্টর জমির সরিষা, ১শ’ ২০ হেক্টর জমির পান ও ২শ’ হেক্টর জমির কুল বাগান ক্ষতির শিকার হয়েছে। সাতক্ষীরার শ্যামনগর ও আশাশুনি উপজেলার প্রায় ৬ হাজার চিংড়ি ঘের ভেসে গেছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় কয়েকটি জেলায় গাছপালা উপড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। জেলার অনেক জায়গায় টেলিযোগাযোগও বন্ধ রয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন এলাকাবাসী।

রাস্তা থেকে গাছপালা সরিয়ে সড়কগুলোকে চলাচল উপযোগী করতে কাজ করছে ফায়ার সার্ভিস, পুলিশ ও স্বেচ্ছাসেবী সংগঠন।

ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতির পরিমাণ তুলে ধরে দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী জানিয়েছেন এবার রেকর্ড সংখ্যক ২১ লাখ মানুষ ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রগুলোতে অবস্থায় নিয়েছিলো। আগাম প্রস্তুতি থাকায় প্রাণহানির পাশাপাশি ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক কম হয়েছে বলেও জানান তিনি।

Bellow Post-Green View