চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঘুষের বিনিময়ে হাজার কোটি টাকা হাতিয়ে নেয়ায় কেন্দ্রীয় ব্যাংকের তদন্ত কমিটি

ঘুষের বিনিময়ে হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নেয়ার সুযোগ করে দেয়ার যে অভিযোগ উঠেছে বাংলাদেশ ব্যাংকের কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে তা তদন্ত করা হবে। এই জন্য পাঁচ সদস্যের একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের একটি নির্ভরযোগ্য সূত্র বুধবার (১৭ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সূত্র জানায়, এই কমিটির প্রধান করা হয়েছে ডেপুটি গভর্নর-৩ একেএম সাজেদুর রহমান খানকে।

বিজ্ঞাপন

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, নানা অভিযোগ বিষয়ে অধিকতর তদন্তের জন্য একজন ডেপুটি গভর্নরের নেতৃত্বে এ কমিটি গঠন করা হয়েছে। কমিটি সার্বিক বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দেবে। তদন্তে কোনো কর্মকর্তার বিরুদ্ধে অপরাধে জড়িত থাকার প্রমাণ মিললে স্টাফ আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এর আ‌গে ঘুষ কে‌লেঙ্কা‌রির অভিযোগ ওঠায় গত ৪ ফেব্রুয়ারি কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠানের দায়িত্ব থেকে নির্বাহী পরিচালক শাহ আলমকে সরিয়ে দি‌য়ে‌ছিল কেন্দ্রীয় ব্যাংক।

জানা গে‌ছে, পিপলস লিজিং ও ইন্টারন্যাশনাল লিজিংয়ের মতো একাধিক আর্থিক প্রতিষ্ঠান থেকে প্রায় সাড়ে তিন হাজার কোটি হাতিয়ে নিয়েছে প্রশান্ত কুমার হালদার (পি কে হালদার) নেতৃত্বে একটি সংঘবদ্ধ চক্র। যাদের সহযোগিতা করেছে কেন্দ্রীয় ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী ও নির্বাহী পরিচালক শাহ আলম। ঘুষের বিনিময়ে গুরুতর অনিয়মে সহায়তা করেছে আর্থিক খাতের নিয়ন্ত্রণ সংস্থার আরও বেশ কিছু কর্মকর্তা।

সম্প্রতি আদালতে ঘুষ কেলেঙ্কারির স্বীকারোক্তি দিয়েছেন ইন্টারন্যাশনাল লিজিংয়ে সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও পিপলস লিজিংয়ের সাবেক চেয়ারম্যান। অনিয়মের অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরাও।

বিজ্ঞাপন