চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘ঘামের প্রতিটি ফোঁটাই পুরস্কৃত হবে’

কপাল থেকে অঝোরে ঝরছে ঘাম। মুখে তবু হাসির ঝিলিক। বেশ তৃপ্তও দেখাচ্ছে মুশফিকুর রহিমকে। ফেসবুকে নিজের এমন ছবি পোষ্ট করে শিরোনামে লিখেছেন, ঘামের প্রতিটি ফোঁটাই ইনশাআল্লাহ পুরস্কৃত হবে।

পরিশ্রম কখনো বৃথা যায় না- এটি মুশফিকের চেয়ে ভালো জানেন আর কে! সম্ভাবনাময় এক ব্যাটসম্যান হিসেবেই শুরু করেছিলেন আন্তর্জাতিক ক্যারিয়ার। কঠোর পরিশ্রমের মাধ্যমে পরে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। হয়ে উঠেছেন রানমেশিন, দলের সেরা ব্যাটসম্যান। এজন্যই তার নামের পাশে মি. ডিপেন্ডেবল তকমা।

বিজ্ঞাপন

পরিশ্রম মুশফিককে ভেতর থেকে শক্তি যোগায়। এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান বাংলাদেশের সবচেয়ে পরিশ্রমী ক্রিকেটার হিসেবেই সমাদৃত। ম্যাচের দিন সবার আগে মাঠে এসে অনুশীলন শুরু করে দেন।

বিজ্ঞাপন

হোটেল থেকে টিম বাস ছাড়ার আগেই বলবয় নাসিরকে নিয়ে চলে আসেন স্টেডিয়ামে। ধরাবাঁধা অনুশীলন না থাকলেও ঘাম ঝরান মাঠে এসে। পরিশ্রম তাকে বানিয়েছে বাংলাদেশের সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজন।

বিজ্ঞাপন

করোনাকালে গৃহবন্দি হয়ে থাকলেও পরিশ্রম থামিয়ে দেননি মুশফিক। চার দেয়ালের মধ্যেই কঠোর ফিটনেস ট্রেনিং করে চলেছেন। প্রায়ই ছবি পোস্ট করছেন অফিসিয়াল ফেসুবক পেজে।

মার্চে ঢাকা প্রিমিয়ার লিগে নেমেই সেঞ্চুরি করেছিলেন মুশফিক। ইঙ্গিত দিয়েছিলেন দারুণ এক মৌসুম কাটানোর। দুর্ভাগ্য, এক রাউন্ডের পর করোনাভাইরাসের কারণে বন্ধ হয়ে যায় লিগ। প্রায় তিন মাস ধরে স্থবির শের-ই-বাংলা স্টেডিয়ামের ক্রিকেট কার্যক্রম।

গত সপ্তাহে বিসিবির কাছে ব্যক্তিগত অনুশীলনের সুযোগ চেয়ে আবেদন করেছেন মুশফিক। তার এবং আরও কয়েকজন জাতীয় দলের ক্রিকেটারের আবেদনের পর ব্যক্তিগত ও একক অনুশীলনের জন্য মাঠ, ড্রেসিংরুম, ইনডোর, প্র্যাকটিস উইকেট প্রস্তুত করেছে বিসিবি।

করোনা থেকে ক্রিকেটারদের সুরক্ষিত রাখতে জীবাণুমুক্ত করা হয়েছে স্টেডিয়াম প্রাঙ্গণ। ক্রিকেটারদের চলাফেরা করতে হতে পারে সম্ভাব্য এমন সব জায়গাতেই জীবাণুনাশক স্প্রে করা হয়েছে। আইসিসির গাইডলাইন মেনে মুশফিক-তামিম-মুমিনুলদের অনুশীলনে ফেরাতে সব প্রস্তুতিই সম্পন্ন করেছে বিসিবি। কিছুদিন পর দীর্ঘ বিরতি কাটিয়ে তারা ফিরবেন মাঠে।