চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঘর থেকেই শুরু হোক সচেতনতা

যৌন হয়রানি রোধে শিশুদের সচেতনতামূলক কর্মশালা

‘ঘর থেকেই শুরু হোকসচেতনতা’ এ প্রতিপাদ্য নিয়ে ভবিষ্যত প্রজন্মের মধ্যে যৌন হয়রানি ও উৎপীড়ন রোধে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শিশুদের সচেতনতা বৃদ্ধিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৯৯৫-৯৬ শিক্ষাবর্ষের অ্যালামনাই সংগঠন ঢাকাইউনিভার্সিটি ফ্রেন্ডস অ্যালায়েন্স (ডুফা) এ কর্মশালার আয়োজন করে।

বিজ্ঞাপন

রাজধানীর নিকেতনে ডুফার কার্যালয়ে তিনটি পৃথক অধিবেশনে এ কর্মশালায় ৫ থেকে ১৫ বছর বয়সী ৬০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। বিশিষ্ট সাইকো-সোশ্যাল থেরাপিস্ট ও প্রশিক্ষক এবং ফ্রিডম উইদিন-এর ব্যবস্থাপনা পরিচালক নাসিমা আক্তার কর্মশালাটি পরিচালনা করেন।

আয়োজকরা জানিয়েছেন, বর্তমান সামাজিক প্রেক্ষাপটে বিভিন্ন পর্যায়ে যৌন হয়রানি ও নিপীড়ন উদ্বেগজনকহারে বেড়ে চলেছে। তাই এ বিষয়ে শিশুদের শারীরিক ও মানসিকভাবে সচেতন করার জন্য এ ধরনের কর্মশালার আয়োজন। ভবিষ্যতে এ ধরনের সচেতনতামূলক কর্মশালা অব্যাহত রাখার কথাও জানান আয়োজকরা।ডুফা সভাপতি এ কে এম এনায়েত হোসের পল্লবের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ড. সৈয়দ নেয়ামুল, সানজিদাখান রিপা, সোহরাব হোসেন চৌধুরী সুমনসহ অন্যরা। বক্তারা বলেন, একটি হয়রানিমুক্ত সমাজ গড়তে হলে সচেতন নাগরিক সৃষ্টির বিকল্প নেই।

বিজ্ঞাপন