চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঘরবন্দি সময়ে সিনেমা: নির্মাতা আবু শাহেদ ইমনের প্রিয় ৭

সাম্প্রতিক দেখা প্রিয় সিনেমা:

ঘরে বসে দেখুন দেশ-বিদেশের সিনেমা:

করোনাভাইরাস -এর এই দুঃসময়ে নানা অনিশ্চয়তার মধ্যে মানুষ। প্রায় সবাই ঘরবন্দি। অনেককে বাসায় বসে করতে হচ্ছে অফিসের কাজ। বাইরে বের হতে না পারায় বিরাট সংখ্যক মানুষের মানসিক অবস্থা পরিবর্তনের কথাও বলছেন চিকিৎসকরা। পরামর্শ দিচ্ছেন,  ঘরবন্দির এই সময়টাকে প্রিয় কিছুর সান্নিধ্যে উদযাপন করতে।

ঘরবন্দি, বিষয়টিতে অভ্যস্ত নয় দেশের মানুষ। এদিকে মরণব্যাধী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে এটাই এখন একমাত্র করণীয়। যেহেতু ঘরে বসেই কাটাতে হচ্ছে পুরো সময়, তাই কাজের বাইরে ঘরে থাকার এই সুযোগটাকে কাজে লাগাতে পারেন দেশ বিদেশের সিনেমা, নাটক কিংবা ওয়েব সিরিজ দেখে। পড়তে পারেন প্রিয় লেখকের বইও। এতে মন যেমন প্রফুল্ল হবে, তেমনি সময়ও কেটে যাবে আনন্দে।

বিজ্ঞাপন

করোনার এই দুঃসময়ে কাজের চাপ থাকলেও প্রতিদিন সময় করে অন্য সবার মতো ‘জালালের গল্প’ খ্যাত নির্মাতা আবু শাহেদ ইমন ও দেখছেন সিনেমা, ওয়েব সিরিজ। চ্যানেল আই অনলাইনকে জানালেন সম্প্রতি দেখা তার প্রিয় সিনেমাগুলোর নাম।

বিজ্ঞাপন

করোনার এই সময়ে এই নির্মাতার পছন্দের সিনেমাগুলোর সঙ্গে নিজের তালিকা মিলিয়ে দেখতে পারেন। এরমধ্যে কোনো সিনেমা দেখে না থাকলে করোনার এই বিষাদগ্রস্ত দিনগুলোতে ঘরে বসে দেখে নিতে পারেন:

১৯১৭ (২০১৯):
গেল বছর মুক্তিপ্রাপ্ত স্যাম ম্যান্ডেসের আলোচিত ছবি ‘১৯১৭’। বাফটা, গোল্ডেন গ্লোব ও অস্কারসহ আলোচিত সব চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয়েছে ছবিটি। বিশেষ করে এই ছবির সিনেমাটোগ্রাফি সর্বমহলের প্রশংসা কুড়িয়েছে।

প্যারাসাইট (২০১৯):
গেল বছর কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ সম্মান ‘পাম দর’ পেয়েছিল কোরিয়ান ছবি ‘প্যারাসাইট’। ছবিটি নির্মাণ করেন বং জুন হো। বিদেশি ভাষার ছবি হিসেবে অস্কার ২০২০-এ অতীতের সব রেকর্ড ভেঙে প্যারাসাইট জিতে নেয় সেরা ছবি, সেরা নির্মাতাসহ মোট চারটি গুরুত্বপূর্ণ পুরস্কার।

কন্টেজিয়ন (২০১১):
সুইডিশ বংশোদ্ভূত মার্কিন চলচ্চিত্র পরিচালক স্টিভেন সোডারবার্গ ২০১১ সালে নির্মাণ করেছিলেন ‘কন্টেজিয়ন’। যে ছবিতে তিনি দেখিয়েছিলেন, চীন থেকে একটি ভয়াবহ এবং রহস্যময় ভাইরাস ছড়িয়ে পড়ার কাহিনি। মোটাদাগে সেই ভাইরাস মোকাবেলা করাই ছিলো ছবির মূল গল্প। এই সময়ে করোনার উপসর্গের সঙ্গে এই ছবির কাহিনি মিলে যাওয়ায় বর্তমানে বেশ আলোচিত:

নাইনটি থ্রি ডেইজ (২০১৬):
ইবোলার আতঙ্ক সৃষ্টিকারী প্রাদুর্ভাবের পর সেই সময়কার মুহূর্তগুলো নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘নাইনট্রি থ্রি ডেইজ’। নাইজেরিয়ার প্রতিভাবান কিছু শিল্পীকে নিয়ে চলচ্চিত্রটি তৈরি করছেন হলিউডের শিল্পী ড্যানি গ্লোভার।

এড অ্যাস্ট্রা (২০১৯):

মাসকা (২০২০):

ওয়েব সিরিজ:
অবরুদ্ধ এই সময়ে নিজেকে ব্যস্ত রাখতে সিনেমার চেয়ে বেশি কার্যকরি ওয়েব সিরিজ। কারণ এগুলো এমনভাবেই নির্মিত হয় যে, একটি ওয়েব সিরিজ শুরু করলে সবগুলো অ্যাপিস্যুড শেষ না করে উঠা যায় না! এমনকি কেউ কেউ সিজনের পর সিজন শেষ করে ফেলেন দিন রাত এক করে! এই সময়ে ওয়েব সিরিজও দেখছেন নির্মাতা আবু শাহেদ ইমন। সম্প্রতি দেখা ওয়েব সিরিজগুলোর মধ্যে খিলাফতকে এগিয়ে রাখছেন তিনি:

খিলাফত (২০২০):