চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঘরবন্দি সময়ে সিনেমা: নির্মাতা আশফাক নিপুণের প্রিয় দশ

প্রিয় সিনেমা:

ঘরে বসে দেখুন দেশ-বিদেশের সিনেমা:

করোনাভাইরাস -এর এই দুঃসময়ে নানা অনিশ্চয়তার মধ্যে মানুষ। প্রায় সবাই ঘরবন্দি। অনেককে বাসায় বসে করতে হচ্ছে অফিসের কাজ। বাইরে বের হতে না পারায় বিরাট সংখ্যক মানুষের মানসিক অবস্থা পরিবর্তনের কথাও বলছেন চিকিৎসকরা। পরামর্শ দিচ্ছেন, ঘরবন্দির এই সময়টাকে প্রিয় কিছুর সান্নিধ্যে উদযাপন করতে।

ঘরবন্দি, বিষয়টিতে অভ্যস্ত নয় দেশের মানুষ। এদিকে মরণব্যাধী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে এটাই এখন একমাত্র করণীয়। যেহেতু ঘরে বসেই কাটাতে হচ্ছে পুরো সময়, তাই কাজের বাইরে ঘরে থাকার এই সুযোগটাকে কাজে লাগাতে পারেন দেশ বিদেশের সিনেমা, নাটক কিংবা ওয়েব সিরিজ দেখে। পড়তে পারেন প্রিয় লেখকের বইও। এতে মন যেমন প্রফুল্ল হবে, তেমনি সময়ও কেটে যাবে আনন্দে।

বিজ্ঞাপন

চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক ও অভিনেতাদের দেখা পছন্দের ছবিগুলো সম্পর্কে নিয়মিত খোঁজ খবর দিচ্ছে চ্যানেল আই অনলাইন। তারই ধারাবাহিকতায় ‘প্রিয় সিনেমা’-বিভাগে এবার নিজের দেখা সর্বকালীন পছন্দের দশ চলচ্চিত্রের নাম জানালেন নির্মাতা আশফাক নিপুণ।

বিজ্ঞাপন

করোনায় স্থবির এই সময়ে ‘সোনালী ডানার চিল’, ‘দ্বন্দ্ব সমাস’-এর এই নির্মাতা নিজেও ঘরে বসে দেখছেন সিনেমা, ওয়েব সিরিজ। পরিকল্পনা করছেন পরবর্তী কাজের। ইতোমধ্যে নিজের প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণেরও ঘোষণা দিয়েছেন।

সাম্প্রতিক মুক্তি পাওয়া স্পেনের ‘দ্য প্লাটফর্ম’ ছাড়া এই নির্মাতার পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছে কিংবদন্তি দুই নির্মাতা আকি কাউরিসমাকি ও কস্তা গাভরাসের ৯টি চলচ্চিত্র। আশফাক নিপুণের প্রিয় সিনেমার তালিকাটা দেখে নিন এখানে। নির্মাতার পছন্দের সিনেমাগুলোর সঙ্গে নিজের তালিকা মিলিয়ে দেখতে পারেন সিনেমাপ্রেমীরা। এরমধ্যে কোনো সিনেমা দেখে না থাকলে করোনার এই বিষাদগ্রস্ত দিনগুলোতে ঘরে বসে দেখে নিতে পারেন

দ্য প্লাটফর্ম (২০১৯):

লে হাভ্রে (২০১১):

দ্য ম্যান উইথাউট অ্যা পাস্ট (২০০২):

ড্রাফটিং ক্লাউডস (১৯৯৬):

জেড (১৯৬৯):

মিসিং (১৯৮২):

মিউজিক বক্স (১৯৮৯):

আমেন (২০০২):

হান্না কে (১৯৮৩):

ওমেনলাইট (১৯৭৯):

ওয়েব সিরিজ:

অবরুদ্ধ এই সময়ে নিজেকে ব্যস্ত রাখতে সিনেমার চেয়ে বেশি কার্যকরি ওয়েব সিরিজ। কারণ এগুলো এমনভাবেই নির্মিত হয় যে, একটি ওয়েব সিরিজ শুরু করলে সবগুলো অ্যাপিস্যুড শেষ না করে উঠা যায় না! এমনকি কেউ কেউ সিজনের পর সিজন শেষ করে ফেলেন দিন রাত এক করে! সিনেমার পাশাপাশি সময় নিয়ে বিভিন্ন প্লাটফর্মে মুক্তি পাওয়া ওয়েব সিরিজগুলোও দেখছেন নির্মাতা আশফাক নিপুণ। সম্প্রতি দেখা ওয়েব সিরিজগুলোর মধ্যে পছন্দের তিনটির নাম জানালেন তিনি:

পঞ্চায়েত: অ্যামাজন প্রাইম

বেটার কল সৌল: নেটফ্লিক্স

কিংডম:নেটফ্লিক্স