চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গেরিলা মুক্তিযোদ্ধা ও সাংবাদিক রইসুল হক বাহারের ইন্তেকাল

৭১’ এর অস্ত্রবোঝাই সোয়াত জাহাজ প্রতিরোধের অন্যতম বীর সেনা মুক্তিযোদ্ধা রইসুল হক বাহার মারা গেছেন। মঙ্গলবার রাত সাড়ে দশটায় হৃদরোগে আক্রান্ত হয়ে চট্টগ্রাম নগরীর ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।

জীবনের শেষদিন পর্যন্ত সাংবাদিকতা পেশায় ছিলেন রইসুল হক বাহার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

বিজ্ঞাপন

রইসুল হক বাহারের নিকটাত্মীয় মো. আলাউদ্দিন জানান, মঙ্গলবার সন্ধ্যায় দৈনিক পূবর্কোণে কর্মস্থলে যাওয়ার সময় হৃদরোগে আক্রান্ত হন রইসুল হক বাহার। এরপর তাকে দ্রুত হাসপাতালে নেওয়া হয়।

বিজ্ঞাপন

ছাত্রজীবনে ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়া রইসুল হক বাহার ১৯৭১ সালে ছিলেন চট্টগ্রাম বন্দরের জুনিয়র ক্লার্ক।

‘মুক্তিযুদ্ধে চট্টগ্রাম’ গ্রন্থের তথ্য অনুযায়ী, ১৯৭১ সালের ২৮ ফেব্রুয়ারি বেলা আড়াইটায় বিপুল অস্ত্র ও গোলাবারুদ নিয়ে পাকিস্তানের এমভি সোয়াত নামে একটি জাহাজ আসে চট্টগ্রাম বন্দরে। পাকিস্তানি সেনারা সেই জাহাজের অস্ত্র খালাসের উদ্যোগ নিলে বন্দরের শ্রমিকরা বুঝে যান, সেগুলো চালানো হবে বাঙালির বুকে। তখন প্রতিরোধের যে গোপন প্রস্তুতি চলে তার অন্যতম যোদ্ধা ছিলেন রইসুল হক বাহার।

রইসুল হক বাহারের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী ও যুগ্ম মহাসচিব মহসিন কাজী, চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার ও সাধারণ সম্পাদক শুকলাল দাশ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল ও সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস।

Bellow Post-Green View