চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

গুয়েতেমালার পার্লামেন্টে বিক্ষোভকারীদের আগুন

Nagod
Bkash July

দুর্নীতিগ্রস্থ পার্লামেন্ট সদস্যদের পদত্যাগ এবং বিতর্কিত বাজেট বাতিলের দাবিতে আন্দোলন চলার সময় একদল বিক্ষোভকারী মধ্য আমেরিকার দেশ গুয়েতেমালার কংগ্রেস ভবনে অগ্নিসংযোগ করেছে। সেসময় ভবনটিতে ভাঙচুরও চালায় তারা।

গত বুধবার রাতে দেশটিতে বাজেট পাস হয়। তারপর থেকেই প্রতিবাদে রাস্তায় নামে বিক্ষুব্ধ জনতা। শনিবার সেই বিক্ষোভ আরও জোরদার হয়। তারা বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরের রাস্তায় সমাবেশ করেন।

তাদের অভিযোগ, বাজেটে বড় বড় অবকাঠামো নির্মাণে গুরুত্ব দেওয়া হয়েছে কারণ সেখানে দুর্নীতির সুযোগ করে দিতে সরকারের ঘনিষ্ঠ কোম্পানিগুলোকে কাজ দেওয়া হয়েছে।

অথচ গুয়েতেমালায় কোভিড-১৯ মহামারীর কারণে সামাজিক ও আর্থিক ক্ষতি কাটিয়ে উঠতে সরকার গুরুত্ব দেয়নি বলে বিক্ষোভকারীদের অভিযোগ।

তারা প্রেসিডেন্টে আলেজান্দ্রো গিয়ামেত্তাই পদত্যাগেরও দাবি তুলেছে। স্থানীয় সময় শনিবার দেশটির ভাইস প্রেসিডেন্টও বাজেটের বিরোধিতা করেন।

বাজেটে দেশটির অপুষ্টি প্রতিরোধে ২৫ মিলিয়ন ডলারের একটি প্রকল্প বাতিল করে দেয় সরকার। যদিও প্রতিবাদের মুখে তা আবার ফেরানো হয়। কিন্তু তাতে বিক্ষোভের আগুন নেভেনি।

গত মাসে গুয়েতেমালায় বড় ধরনের দুটি ঘূর্ণিঝড় আঘাত হানে। তাতে দেশটির অর্থনৈতিক অবস্থা আরও শোচনীয় হয়ে পড়েছে। এরপর বন্যা-ভূমিধসে ঘরছাড়া হয়েছেন লাখ-লাখ মানুষ।

BSH
Bellow Post-Green View
Bkash Cash Back