চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গিটারে আর অপ্রকাশিত গানে ৩৬ বছর পর নয়ন মুন্সি

মাত্র বিশ বছরের জীবন। তাতেই কাঁপিয়ে দিয়েছিলেন স্বাধীনতা পরবর্তী বাংলাদেশ। কাঁপিয়েছিলেন কানাডা। গিটারের ছয়তারে। মেলোডি আর রক এন্ড রোলে। হ্যাপি আখন্দের সেই বিখ্যাত গান ‘আবার এলা যে সন্ধ্যা’ এর বিখাত গিটারবাদক নয়ন মুন্সির মৃত্যু হয় কানাডায়। ১৯৮১ সালের ২১ অক্টোবর।

’৭৫এর শেষভাগে কিবোর্ডহীন কেবল তিন গিটার আর ড্রামে নতুন করে ‘উচ্চারণ’ ব্যান্ড লাইনআপের অন্যতম সদস্য ছিলেন নয়ন মুন্সি। রিদমে ছিলেন দুলাল আর বেইজে ফুয়াদ নাসের বাবু। ড্রামসে পিয়ারু খান। এই নয়ন মুন্সিকে নিয়ে আজম খান গেয়েছিলেন, ‘নয়ন সবার নয়ন মনি/কানাডায় গিয়েছিলো গাইতে সে গান/ সেই যে গেল ফিরে এলো না ফিরে এলো না/ নয়ন সবার …।

বিজ্ঞাপন

মৃত্যুর ৩৬ বছর পর নয়ন হক মুন্সি ফিরছেন ২০১৮ সালের জানুয়ারিতে। বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী সময় থেকে ২০০০ সাল পর্যন্ত সব অ্যালবাম সংরক্ষণের ফেসবুকভিত্তিক পেইজ হয়ে পরে ডিজিটাল আর্কাইভ গ্রুপ আশিক মিউজিক বের করছে নয়ন হক মুন্সির নিজের করা অ্যালবামের মাস্টার কপি থেকে অ্যালবাম। নাম ‘গিটারের জাদুকর নয়ন মুন্সি’। অ্যালবামটি তার কানাডার ব্যান্ডের যা তিনি কানাডাতে গিয়ে ৮০ সালের দিকে গঠন করেন। অ্যালবামে গিটার বাজিয়েছেন নয়ন মুন্সি।  অ্যালবামের ১৬টি গানের মধ্যে ৪টি গানে কন্ঠ দিয়েছিলেন তিনি।

আশিক মিউজিকের প্রধান সমন্বয়ক গহর আশিক চ্যানেল আই অনলাইনকে বলেন, ‘ওমর খালেদ রুমী ভাইয়ের মাধ্যমে যখন এটি পাই আমরা তখন আবেগাপ্লুত হয়ে পড়েছিলাম। এটি প্রকাশের সময় তার পরিবারকে এখানে রাখার চেষ্টা করব। 

আশিক মিউজিক সম্পর্কে তিনি বলেন, আমরা ব্যান্ড ছাড়াও আধুনিক, সিনেমা, ফোক, আদিবাসী সংগীত ইত্যাদি গান নিয়েই কাজ করছি। তবে তা শুধুমাত্র বাংলাদেশী সংগীত নিয়েই। ইপি, ড্যাট, ক্যাসেট থেকে আধুনিক যন্ত্রপাতির মাধ্যমে প্রায় হারিয়ে যাওয়া এইসব মাধ্যম থেকে গান ডিজিটাল উপায়ে সংরক্ষণ করছি আমরা। ১৯৮০ সালে বের হওয়া প্রথম অডিও অ্যালবাম থেকে শুরু করে ২০১৭ পর্যন্ত প্রকাশিত মোট ৫,০০০ অ্যালবামের গান সংরক্ষণ করেছি আমরা।

বিখ্যাত গিটারিস্ট কার্লোস সান্তানার সঙ্গে গিটার বাজানোর সুযোগ মিলেছিল নয়ন হক মুন্সির। সান্তানার ট্যুর প্রমোশনে একটি গিটার কম্পিটিশনের আয়োজন করা হয়, যার বিজয়ীকে সান্তানার সঙ্গে বাজাবার সুযোগ দেওয়ার ঘোষণা ছিলো। নয়ন মুন্সি জিতেছিলেন সে প্রতিযোগিতা। তবে তার সঙ্গে বাজানোর আগে সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয় তার।