চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘গান ছাড়া পৃথিবীকে দেয়ার মতো কিছু নেই আমাদের’

করোনার কারণে পুরো বিশ্ব ভুগছে। যার প্রভাবে অর্থনৈতিক মন্দা যেমন শুরু হয়েছে, তেমনি ভবিষৎ পৃথিবীও হুমকির মুখে। এদিকে দিনকে দিন মহামারীর প্রকোপ বাড়ছেই। এরমধ্যে ইউটিউবে এলো তারকাবহুল গান ‌‘সেভ আওয়ার ওয়ার্ল্ড’।

জনপ্রিয় ব্যান্ড আর্ক এর লিড গিটারিস্ট এস আই সুমনের সুর ও সংগীতায়োজনে গানটির কথা লিখেছেন হেলাল চৌধুরী। মহামারী নিয়ে প্রকাশিত গানটি ইংরেজি ভাষায় করা হয়েছে বলে জানিয়েছেন এস আই সুমন।

বিজ্ঞাপন

চ্যানেল আই অনলাইনকে সুমন জানান, মহামারী করোনার কারণে আমরা সকলেই কঠিন সময় পার করছি। চারপাশে দেখুন, মানুষের জীবন প্রতিনিয়ত কঠিন হয়ে উঠছে। এরকম কঠিন মুহূর্তে আমাদের শিল্পীদেরও কিছু দায় আছে। গান ছাড়া পৃথিবীকে দেয়ার মতো কিছু নেই আমাদের। তো এই সময়ে আমরা কী করতে পারি? এই ভাবনা থেকেই আমেরিকায় থাকা আমার বন্ধু হেলাল চৌধুরীর সাথে কথা হয় আমার, তাকে বলি গান লিখতে। কথামত সে গান পাঠায়। আমি সুর ও কম্পোজিশন করে ফেলি। তখন চিন্তা করলাম, গানটা আমি একা করবো না। কয়েকজনের সাথে বিষয়টি শেয়ার করলে তারাও সবাই আগ্রহ প্রকাশ করেন।

বিজ্ঞাপন

তিনি সহ দেশ-বিদেশের মোট বারো জন শিল্পী এই গানে কণ্ঠ দেন বলে জানান এই মিউজিশিয়ান। সুমন বলেন, গানটিতে কণ্ঠ দিয়েছেন সুইডেন থেকে তোরস্টোন, কানাডা থেকে চন্দন জামান আলী, লন্ডন থেকে তারজিয়ান, আমেরিকা থেকে সোহানা মনসুর, মামনুর সুমন রহমান এবং জেনি, বাংলাদেশ থেকে পেন্টাগন ব্যান্ড এর আলী সুমন, ফিডব্যাক এর লুমিন, মাশা , পিঙ্কি ঘাগড়া, পিয়ানো এরেঞ্জমেন্ট করেছেন রোমেল আলী মাউথ অর্গান বাজিয়েছেন আমেরিকা থেকে স্টিভ কুপার।

ইংরেজি ভাষায় গানটি করার প্রসঙ্গে সুমন জানান, সকল ভাষার মানুষ যাতে এই গানটি বুঝতে পারেন এজন্য এই গানটি ইংরেজিতে করা হয়েছে। প্রত্যেকেই বাসা থেকে ভিডিও রেকর্ডিং করে পাঠিয়েছেন। সম্পাদনার কাজটিও করেছেন সুমন।