চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গানের অর্থহীন শব্দ অভিধানে!

মার্কিন র‍্যাপ তারকা এমিনেমের ‘দ্য মার্শাল ম্যাথার্স’ অ্যালবামের জনপ্রিয় গান ‘স্ট্যান’। ২০০০ সালে মুক্তি পাওয়া গানটি এমিনেম ভক্তদের মাঝে বেশ সাড়া ফেলে। গানটির ‘স্ট্যান’ শব্দটি সবার মুখে ব্যাপকভাবে ছড়িয়ে যায়। শেষমেশ শব্দটি স্থান করে নিয়েছে অক্সফোর্ড ইংরেজি অভিধানে। অর্থহীন এই শব্দটি পেয়েছে একটি অর্থ। অক্সফোর্ড অভিধানে স্ট্যান (Stan) শব্দটির অর্থ হিসেবে লেখা হয়েছে, ‘কোনো তারকার অন্ধভক্ত।’ বিশেষ্য এবং ক্রিয়া উভয় পদ হিসেবে ব্যবহার করা যাবে স্ট্যান শব্দটি।

বিজ্ঞাপন

স্ট্যানলি নামের এক ‘পাগল’ ভক্তের গল্প বলা হয়েছে ‘স্ট্যান’ গানটিতে। সেই ভক্তের প্রেমিকা ‘স্ট্যান’ বলে ডাকতেন তাকে। গানের কাহিনীতে দেখানো হয়, ওই পাগল ভক্ত একটি চিঠি পাঠায় এমিনেমকে। এমিনেম চিঠির জবাব না দেওয়ায় সেই ভক্ত তার অন্তঃসত্ত্বা প্রেমিকাসহ আত্মহত্যা করেন। এই খবর পেয়ে স্তম্ভিত হয়ে যান এমিনেম। তিনি স্ট্যানের উদ্দেশে বলেন, ‘পাগলামি চাই না, ভক্ত চাই।’

‘স্ট্যান’ শব্দটিই অভিধানে জায়গা করে নেওয়া প্রথম শব্দ নয়। এর আগেও বিয়ন্স নোয়েলসের ‘বুটিলিশাস’ (Bootylicious), ড্রেইকের ‘ইওলো’ (YOLO) ও কানিয়ে ওয়েস্টের ‘ক্রে’ (Cray) গানের শব্দগুলো দৈনন্দিন ভাষায় প্রচলিত হয়ে যাওয়ায় অক্সফোর্ড ইংরেজি অভিধানে জায়গা করে নিয়েছে। এমটিভি।

বিজ্ঞাপন