চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গানেই বেঁচে থাকবেন সুবীর নন্দী

দেশের কিংবদন্তি শিল্পী সুবীর নন্দীর প্রথম প্রয়াণ দিবসে শ্রদ্ধা…

‘ও আমার উড়াল পঙ্খী রে, যা যা তুই উড়াল দিয়া যা’ গানটির মত পৃথিবীর মায়া ত্যাগ করে উড়াল দিয়েছেন দেশ বরেণ্য সংগীতশিল্পী সুবীর নন্দী। তাঁর প্রয়াণের এক বছর পূর্ণ হলো ৭ মে।

একুশে পদকপ্রাপ্ত জনপ্রিয় এ সংগীত শিল্পী তার দীর্ঘ ৪০ বছরের ক্যারিয়ারে গেয়েছেন আড়াই হাজারেরও বেশি গান। এছাড়াও বেতার থেকে টেলিভিশন এবং চলচ্চিত্রেও উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় গান। ব্যক্তি সুবীর নন্দীর মৃত্যু হলেও গানের মাধ্যমে শিল্পী সুবীর নন্দী যুগ যুগ ধরে টিকে থাকবেন বাংলায়।

বিজ্ঞাপন

প্রথম প্রয়াণ দিবসে থাকলো তাঁর কণ্ঠের কিছু সাড়া জাগানো গান:

বিজ্ঞাপন

দিন যায় কথা থাকে:
১৯৭৬ সালে ‘সূর্যগ্রহণ’ সিনেমায় কণ্ঠ দেওয়ার মধ্য দিয়ে প্লেব্যাক করার সুযোগ লাভ করেন সুবীর নন্দী। তবে ১৯৭৯ সালে মুক্তি পাওয়া ‘দিন যায় কথা থাকে’ সিনেমার শিরোনাম গানটি সুবীর নন্দীকে এনে দেয় তুমুল জনপ্রিয়তা। এই গানই যেন বাংলা সংগীতাঙ্গনে তার জন্য বিছিয়ে দেয় লালগালিচা।

বন্ধু হতে চেয়ে তোমার:

পাহাড়ের কান্না দেখে:
একটি কথাই শুধু লিখেছি আমি:

পাখিরে তুই দূরে থাকলে:
সুবীর নন্দী এই তুমুল জনপ্রিয় গান গেয়েছেন ‘লাল গোলাপ’ সিনেমায়। তার ‘পাখিরে তুই দূরে থাকলে’ গানটি এখনো মুখে মুখে শোনা যায়।

কত যে তোমাকে বেসেছি ভাল:
১৯৮৬ সালে ‘উছিলা’ সিনেমায় গাওয়া ‘কত যে তোমাকে বেসেছি ভাল’ সুবীর নন্দীর জনপ্রিয়তাকে পৌঁছে দেয় আকাশছোঁয়া জায়গায়।

আমার এ দুটি চোখ পাথর তো নয়:
১৯৮৪ সালে আলমগীর কবিরের ‘মহানায়ক’ সিনেমায় ‘আমার এ দুটি চোখ পাথর তো নয়, তবু কেন ক্ষয়ে ক্ষয়ে যায়’ গানটিও বেশ সাড়া ফেলে তখনকার দর্শক-শ্রোতাদের মাঝে। শুধু তাই নয়, এই গানটিই সুবীর নন্দীকে এনে দেয় প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

পৃথিবীতে প্রেম বলে কিছু নেই
‘পৃথিবীতে প্রেম বলে কিছু নেই’ও জনপ্রিয়তা পায় সমান তালে। লোকমুখে ঘুরতে থাকে এই গানগুলো।

তুমি নেই কাছে:


একটা ছিল সোনার কন্যা:
নন্দিত কথাসাহিত্যিক প্রয়াত হুমায়ূন আহমেদ পরিচালিত ‘শ্রাবণ মেঘের দিন’ সিনেমায় ‘একটা ছিল সোনার কন্যা’ কথার গানটি সুবীর নন্দীকে শুধু তৃতীয় জাতীয় পুরস্কারই এনে দেয়নি; বরং তাকে বাংলা সংগীতাঙ্গনে অমরত্বের স্থানে পৌঁছে দিয়েছে।

ও আমার উড়াল পঙ্ক্ষী রে:
‘শ্রাবণ মেঘের দিন’ সিনেমারই আরেক গান ‘ও আমার উড়াল পঙ্ক্ষী রে’ সমানতালে জনপ্রিয়তা পায়, ছড়িয়ে পড়ে লোকমুখে। নিজ কণ্ঠে গাওয়া এই গানের মতোই যেন উড়াল দিয়ে চলে গেলেন চারবার পুরস্কার পাওয়া কণ্ঠশিল্পী সুবীর নন্দী।