চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গাইবান্ধায় ভুট্টা চাষে পাল্টে যাচ্ছে চরাঞ্চলের চিত্র

গাইবান্ধায় ভুট্টা চাষে পাল্টে যাচ্ছে চরাঞ্চলের চিত্র।  তিস্তা, ব্রহ্মপুত্র, ঘাঘট ও করতায়ার তীর ঘেঁষা অনাবাদী পড়ে থাকা চরে ভুট্টা চাষ করে লাভের মুখ দেখছেন কৃষক। কৃষক চরের জমিতে পরীক্ষামূলক ভুট্টার আবাদ করে ভালো ফলন পাওয়ায় ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে ভুট্টা চাষ। তিস্তা, ব্রহ্মপুত্র, ঘাঘট ও করতোয়া নদীর চর জুরে পতিত জমিতে ব্যাপক ভুট্টার চাষ করেছেন তারা।

একজন ভুট্টা চাষী বলেন, চরাঞ্চলে ভুট্টার আবাদ বেশি হয়। ভুট্টা চাষ করলে আমাদের সব দিক দিয়ে পোষায়, তাই সেটাই করি। আরেকজন চাষী বলেন,পানি খরচ কম, সারের খরচ কম, ভুট্টার ফলন বেশি হয় বলেই আমরা ভুট্টার আবাদ করি।

Advertisement

 সেচ সার বীজ ও কীটনাশকে নাম মাত্র খরচে ভুট্টা চাষ এখন চরাঞ্চলে অর্থকরী ফসল হিসেবে নতুন সম্ভাবনা সৃষ্টি করেছে। কৃষি বিভাগ জানিয়েছে, জেলায় এবার ৮ হাজার ৯ শ ৭৩ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হলেও চাষ হয়েছে ১০ হাজার ৭শ’ ৪০ হেক্টরে । গাইবান্ধা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আমিনুল ইসলাম বলেন, চরাঞ্চলে বোরো আবাদ করতে অনেক বেশি পানি লাগে, তাই বোরো চাষের পরিবর্তে চাষীরা ভুট্টা চাষের দিকে এগিয়ে যাচ্ছে।

এছাড়া আলু তোলার পর ভুট্টা চাষ করলে আলুর সারই ভুট্টার জন্য হয়ে যায়।’ চরাঞ্চলে  ভুট্টা চাষের এই সম্ভাবনাকে কাজে লাগিয়ে কৃষকের  আর্থ সামাজিক উন্নয়নে সরকার উদ্যোগ নিবে এমন প্রত্যাশা সংশ্লিষ্টদের।