চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদার আর নেই

প্রধান বিচারপতির শোক

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান ‘গরিবের আইনজীবী’ খ্যাত আবদুল    বাসেত মজুমদার মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য বর্ষীয়ান এই আইনজীবী বুধবার সকাল ৮টা ১৮ মিনিটে  রাজধানীর ইউনাইটেড হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় মারা যান বলে চ্যানেল আই অনলাইনকে জানান তার ছেলে সুপ্রিম কোর্টের আইনজীবী সাঈদ আহমেদ রাজা।

তিনি আরও জানান, বাসেত মজুমদারের নামাজে জানাজা আজ বাদ জোহর সুপ্রিম কোর্ট‌ প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে। পরে কুমিল্লার নিজ গ্রামে তাকে দাফন করা হবে।

আবদুল বাসেত মজুমদারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

বিজ্ঞাপন

এক শোক বার্তায় তিনি বলেন, ‘অত্যন্ত সততা ও নিষ্ঠার সাথে আবদুল বাসেত মজুমদার তার পেশাগত দায়িত্ব পালন করেছেন। আইনের শাসন প্রতিষ্ঠা এবং মানুষের ন্যায় বিচার নিশ্চিতে তার অসামান্য অবদান রয়েছে। গুরুত্বপূর্ণ আইনি বিষয়ে তিনি আদালতকে সবসময় সহযোগিতা করেছেন।’

“তিনি ছিলেন সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তি। দরিদ্র মানুষের আইনজীবী হিসেবে তিনি ব্যপকভাবে পরিচিত ছিলেন। তিনি জুনিয়র আইনজীবীদের সার্বক্ষনিক সহযোগিতা করেছেন। জাতি চিরকাল শ্রদ্ধাভরে তাকে স্মরণ করবে।”

আবদুল বাসেত মজুমদার ১৯৩৮ সালের ১ জানুয়ারি কুমিল্লার লাকসাম (বর্তমানে লালমাই) উপজেলার শানিচো গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি স্থানীয় হরিচর হাইস্কুল থেকে ম্যাট্রিক (এসএসসি) এবং কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে আইএ (এইচএসসি) ও বিএ পাস করেন।

এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ও এলএলবি ডিগ্রি অর্জন করে ১৯৬৬ সালে আইন পেশায় যুক্ত হন।

বিজ্ঞাপন