চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গবেষণা বলছে ভ্যাকসিনের বিকল্প নেই

করোনাভাইরাসের ভ্যাকসিন নেয়ার পর শরীরে তৈরি হওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা অন্তত এক বছর থাকবে বলে উঠে এসেছে সাম্প্রতিক এক গবেষণায়। এমনকি গবেষণামতে, সারা জীবনব্যাপীও তা রোগ প্রতিরোধে সক্ষম। তাই ভ্যাকসিনের কোনো বিকল্প নেই বলে জানা গেছে গবেষণায়।

সাম্প্রতিক দুই গবেষণা বলছে, বিশ্বজুড়ে ভ্যাকসিন প্রদান শুরু হওয়ার পর থেকে অনেকের দাবি, ভ্যাকসিন থেকে তৈরি হওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা বেশিদিন স্থায়ী হবে না। সেটা ঠিক নয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

‘নেচার’ জার্নালে প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, যারা করোনামুক্ত হয়ে ভ্যাকসিন নিয়েছে, তাদের আর দ্বিতীয় বার অর্থাৎ ‘বুস্টার’ ভ্যাকসিন নেয়ার দরকার নেই। কিন্তু যারা করোনায় আক্রান্ত না হয়েও ভ্যাকসিন নিয়েছেন বা যারা আক্রান্ত হয়েছিলেন, অথচ শরীরে সেভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠেনি, তাদের হয়ত ‘বুস্টার’ ভ্যাকসিন নিতে হতে পারে।

এক গবেষণার রিপোর্টে বলা হচ্ছে, কোভিড আক্রান্তের শরীরে যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়, তার একটা ছাপ থেকে যায় আক্রান্তের অস্থি-মজ্জায়, তা প্রয়োজনে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম। আর অন্য একটি গবেষণার দাবি, প্রথম বার আক্রান্ত হওয়ার পর প্রায় এক বছর ধরে বি-কোষের শক্তিবৃদ্ধি ঘটে। তার পর যদি ভ্যাকসিনও নেওয়া হয়, তা হলে শরীরে এক ধরনের যৌথ রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে, যা ভাইরাসের বিভিন্ন প্রজাতিকে রুখে দিতে সক্ষম হয়।

গবেষকদের মতে, বি-কোষ বহু দিন ধরে স্থায়ী হয়। ফলে দীর্ঘ দিন তা রোগ প্রতিরোধে সক্ষম হয়। তবে সকলের ক্ষেত্রে যে একই ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে, তা নয়। তাই ভ্যাকসিন নেওয়া জরুরি।

বিজ্ঞাপন