চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গণভোটে যুক্তরাষ্ট্রের আরও চার রাজ্যে বৈধতা পেল গাঁজা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দিনই চিকিৎসাকাজে গাঁজা বা মারিজুয়ানাকে ব্যবহার করা যাবে কি না- তা নিয়ে গণভোট অনুষ্ঠিত হয়েছে। অ্যারিজোনা, নিউজার্সি, মন্টানা ও দক্ষিণ ডাকোটা এই চার অঙ্গরাজ্যের ভোটাররা গাঁজা ব্যবহারের পক্ষেই রায় দিয়েছে।

এ নিয়ে মোট ১৫টি অঙ্গরাজ্যে গাঁজার ব্যবহার বৈধ বলে স্বীকৃতি দেয়া হলো। এর আগে আরও ১১টি রাজ্যে গাঁজাকে বৈধতা দেয়া হয়েছিল।

বিজ্ঞাপন

এক দশক আগেও মারিজুয়ানা যুক্তরাষ্ট্রে ‍পুরোপুরি অবৈধ ছিলো। ২০১২ সালে কলোরাডো এবং ওয়াশিংটনে বিনোদন ও বিক্রির জন্য মারিজুয়ানা বৈধ করে দেয়। এরপরে তা আরো অনেক অঙ্গরাজ্যে করা হয়।

বিজ্ঞাপন

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসন প্রথম গাঁজার ব্যবহারের ক্ষেত্রে অঙ্গরাজ্যগুলোর নাগরিকদের সুবিধা মতো এর ব্যবহার বৈধ করার অনুমতি দেয়।

এএফপি জানিয়েছে, গাঁজা ব্যবহারের পক্ষে কাজ করা একটি আইনি সংস্থা কোল স্কটজের কো-চেয়ারম্যান রব ডিপিসা বলেছেন, ‘এখন নিউজার্সিতে একটি চুক্তি হবে। কারণ প্রাপ্তবয়স্কদের জন্য গাঁজার ব্যবহার আইনসিদ্ধ করায় আটলান্টিক রাজ্যগুলোর মধ্যে এটি প্রথম রাজ্য।’

গাঁজার ব্যবহার বৈধকরণের প্রচেষ্টায় ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনও সমর্থন দিয়েছেন।

তবে এই পদক্ষেপের ফলে আমেরিকা তার মাদক যুদ্ধকে পূর্বাবস্থায় ফেরা এবং বর্ণবাদী সম্প্রদায়ের ক্ষতিসাধনের বড় কারণ হবে বলে অনেকেই সমালোচনা করছেন।