চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো মূল্যবোধ হারাচ্ছে: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি এস কে সিনহা বলেছেন, গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো ধীরে ধীরে ক্ষয়ে যাচ্ছে, মূল্যবোধ হারাচ্ছে। তাদের মতো করে বিচার অঙ্গন চললে পরিণতি একই হবে বলে বিচারকদের সতর্ক করেছেন তিনি। আদালতে বিচারাধীন ৩০ লাখ মামলার কথা উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, সহনীয় পর্যায়ে না আনতে পারলে বিচার বিভাগের অস্তিত্ব নিয়ে প্রশ্ন উঠবে।

বাংলাদেশের জুডিশিয়াল সার্ভিসের জেলা জজ ও সমপর্যায়ে কর্মকর্তাদের সঙ্গে প্রধান বিচারপতি এস কে সিনহার মতবিনিময় ও অভিভাষণ এর আয়োজন করা হয় সুপ্রিম কোর্ট মিলনায়তনে। প্রথমেই সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার সৈয়দ আমিনুল ইসলাম বিচারাধীন মামলা, নিষ্পত্তির সংখ্যা, সমস্যা ও সমাধানের বিষয় তুলে ধরেন।

Advertisement

জানানো হয়, ২০০৪ সালে বিচারাধীন মামলার সংখ্যা ছিল ৭ লাখ ৭৫ হাজার, ২০১৪ সালে ২৬ লাখ ৩১ হাজার ৫৭৬টি। এভাবে চলতে থাকলে এক বছর পর মামলার সংখ্যা দাড়াবে ৪২ লাখে। এই বিপুল সংখ্যক মামলার নিষ্পত্তি নিয়ে কথা বলেন প্রধান বিচারপতি।

বিচারাধীন বিপুল সংখ্যক মামলা নিষ্পত্তি করতে কোনো ভূমিকা রাখতে না পারলে পরিণতি কি হবে সে কথাও বলেন প্রধান বিচারপতি।

বিচারিক কাজের সময় নিম্ন আদালতের বিচারকদের উপস্থিতি নিয়ে প্রধান বিচারপতি নিজের অসন্তোষ প্রকাশ করেন। প্রধান বিচারপতি এসকে সিনহা বলেছেন, শুধু সিল সই দিতে তিনি প্রধান বিচারপতি হননি। বিচার বিভাগের সম্মান বাড়াতেই এই পদে আসীন হয়েছেন।