চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

খোন্দকার ইব্রাহিম খালেদ আর নেই

বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ও দেশের অন্যতম অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮০ বছর।

বুধবার ভোর সাড়ে ৫ টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।

বিজ্ঞাপন

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর গত ১ ফেব্রুয়ারি খোন্দকার ইব্রাহিম খালেদকে রাজধানীর শ্যামলীতে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে সেখান থেকে তাকে বিএসএমএমইউতে স্থানান্তর করা হয়।

এরপর ১৯ ফেব্রুয়ারি থেকে খোন্দকার ইব্রাহিম খালেদের শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। গত রোববার বিকেলে থেকে তাকে লাইফ সাপোর্ট দেওয়া হয়।

বিজ্ঞাপন

ইব্রাহিম খালেদের ছেলে খোন্দকার সাঈদ জানিয়েছেন, আজ সকাল ১১টায় সেগুনবাগিচার কচিকাঁচার মেলা প্রাঙ্গনে প্রথম জানাজার পর বাদ জোহর বায়তুল মোকাররমে তার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে। দাফন করা হবে গোপালগঞ্জের পারিবারিক কবরস্থানে।

রাষ্ট্রায়ত্ত বিভিন্ন ব্যাংকে শীর্ষ নির্বাহীর দায়িত্ব পালন করা খ্যাতিমান এই অর্থনীতিবিদ ১৯৪১ সালের ৪ জুলাই গোপালগঞ্জে জন্মগ্রহণ করেন।

স্কুল-কলেজের গণ্ডি পেরিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখান থেকে ভূগোলে স্নাতকোত্তরের পর আইবিএ থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন।

১৯৬৩ সালে ব্যাংকিং পেশায় যোগ দেওয়া ইব্রাহিম খালেদ বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করেন।

এছাড়াও সোনালী, অগ্রণী ও পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বও সামলান তিনি। ২০১০ সালে শেয়ারবাজার ধসের কারণ অনুসন্ধানে গঠিত তদন্ত কমিটির প্রধানও ছিলেন খোন্দকার ইব্রাহিম খালেদ।