চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

খেলাপি পাট ব্যবসায়ীদের ঋণ পরিশোধে বিশেষ সুযোগ

খেলাপি ঋণ পরিশোধে বিশেষ সুযোগ পাচ্ছেন ঋণখেলাপি পাট ব্যবসায়ীরা। এই খাতের ব্যবসায়ীদের আগের ঋণ আদায় না করে তাদের বকেয়া ঋণ ‘ব্লক’ সুবিধা দিয়ে পরিশোধের জন্য ১০ বছর সময় বাড়িয়েছে সরকার। একই সঙ্গে ঋণ খেলাপি পাট ব্যবসায়ীদের জন্য নতুন করে ঋণ দেয়ার বিধানও রাখা হয়েছে। সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

Advertisement

অর্থ মন্ত্রণালয়ের ওই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, পাটখাতের প্রতিটি কেসের গুণাগুণ বিবেচনায় নিয়ে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ব্যাংকঋণের সুদ ও আবশ্যকীয় ক্ষেত্রে আসল বা এর অংশবিশেষ (৩১ অক্টোবর ২০১৮) ভিত্তিক ঋণের স্থিতি নিরূপণ করে ১০ বছরে পরিশোধের সুযোগ দিয়ে ব্লক হিসাবে স্থানান্তর করতে হবে। ব্যাংকগুলোর প্রতি ৮ দফা নির্দেশনা সংবলিত ওই সার্কুলারে ব্লক হিসাবে নেওয়া খেলাপি গ্রাহকদের নতুন করে ঋণ দেওয়ার নির্দেশ রয়েছে। সরকারি সিদ্ধান্তের আগেও কাঁচা পাট রপ্তানিকারকদের খেলাপি ঋণ ব্লক হিসাবে রেখে নতুন ঋণ দেওয়া হয়েছে। সে ঋণও আদায় হয়নি।

অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, এর আগে ব্লক সুবিধা নেওয়া ঋণগ্রহীতা এবং ব্যবসায় ক্ষতিগ্রস্ত হয়ে যাদের ঋণ অনিয়মিত ও খেলাপি হয়েছে তাদেরও এই সুবিধার আওতাভুক্ত করার বিষয়টি বিবেচনা করতে হবে।