চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

খুলনায় ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’

জাতীয় বাজেটে কৃষকের প্রত্যাশা, অধিকার ও চাহিদার সঙ্গে প্রাপ্তির একটি হিসাব কষতেই প্রতি বছর আয়োজিত হচ্ছে ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’।

এবার একাদশবারের মতো ওই আয়োজনে পা‌ওয়া বক্ত‌ব্যের ভি‌ত্তি‌তে ‘হৃদয়ে মাটি ও মানুষ’ অনুষ্ঠানের পক্ষ থেকে কৃষকের দাবি, চাহিদা ও প্রত্যাশা তুলে ধরে সুপারিশমালা দেওয়া হবে সরকারের কাছে।

এ বছর এর আগে ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’  অনুষ্ঠিত হয়েছে পঞ্চগড় ও টাঙ্গাইলে। আজ অনুষ্ঠিত হচ্ছে খুলনার ফুলতলার উপজেলার দামোদর মুক্তাময়ী বিদ্যালয়ের মাঠে।

কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজের উপস্থাপনায় খুলনার কৃষি বাজেটে থাকবেন মৎস্য ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ ও বিশ্ব খাদ্য সংস্থার আবাসিক প্রতিনিধি মাইক রবসন। জেলা পর্যায়ের কৃষি সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা উপস্থিত থাকবেন। বিভিন্ন এলাকা থেকে আসা পাঁচ হাজার কৃষকে যোগ দে‌বেন অনুষ্ঠা‌নে।

কৃ‌ষি ও অর্থনী‌তি বি‌শেষজ্ঞরা ম‌নে ক‌রেন, অর্থনীতিতে কৃষি ও কৃষকের অবদানকে সুনির্দিষ্ট করতে এবং কৃষককে তার অধিকার সচেতন করতে কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজের এই অনুষ্ঠান যুগান্তকারী ভূমিকা রে‌খে চ‌লে‌ছে।

২০০৫ সালে শুরু হয় ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’। প্রথম বছর এই কাজটি সীমাবদ্ধ রাখা হয় কৃষকদের বাজেট সম্পর্কিত ধারণা জরিপের মধ্যে। ২০০৬ সাল থেকে হ‌চ্ছে তৃণমূল পর্যায়ে খোলামেলা বাজেট আলোচনা  ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’।

সে বছর থেকেই এর সঙ্গে যুক্ত করা হয় দেশের খ্যাতিমান অর্থনীতিবিদদের। প্রথম বছর দেশের চারটি স্থানে প্রায় আট হাজার কৃষকের আলোচনা ও প্রকাশ্য জ‌রিপের মধ্য দিয়ে দেখা যায় দেশের মাত্র ১ শতাংশ কৃষক বাজেট সম্পর্কে সামান্য ধারণা রাখেন। কিন্তু কৃষিখাতে তাদের বরাদ্দ ও প্রাপ্তি-অপ্রাপ্তি সম্পর্কে তাদের ধারণা তখনও অস্পষ্ট।

প্রথমে মুক্ত আকাশের নীচে কয়েক হাজার কৃষকের মুখ থেকে তার সমস্যাসহ সামগ্রিক কৃষির সমস্যা, সংকট, প্রাপ্তি-অপ্রাপ্তি, চাহিদা ইত্যাদি বের করে আনার একটি প্রয়াস ছিল সংশ্লিষ্টদের।

২০০৬ সাল থেকে সরকারের অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মন্ত্রীর মাধ্যমে ওই সুপারিশমালা তুলে ধরা হয় সরকারের কাছে। এরপর ২০০৭ সাল থেকে যুক্ত করা হয় রাষ্ট্রের কৃষি ও এর সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রী পরিষদের সদস্যদের। এর সঙ্গে উদ্যোগ নেয়া হয় জাতীয় বাজেটের আগে সরকারের কাছে কৃষকদের মাঠ পর্যায়ের এই কণ্ঠস্বর লিখিত সুপারিশ ও প্রস্তাবনা আকারে পেশ করার।

‘কৃষি বাজেট কৃষকের বাজেট’ চ্যানেল আই-এর হৃদয়ে মাটি ও মানুষ অনুষ্ঠানে প্রচারিত হচ্ছে প্রতি শনিবার রাত ৯:৪০ মিনিটে।