চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

খিচুড়ির সেই প্রকল্প বাতিল

‘প্রাইমারি স্কুল মিল’ প্রকল্প নিয়ে নানা অভিযোগ উঠে

দেশের প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের পুষ্টি চাহিদা পূরণে প্রস্তাবিত খিচুড়ি রান্না বিষয়ক প্রকল্পটি বাতিল করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় ‘প্রাইমারি স্কুল মিল’ নামের সেই প্রকল্পটি তোলা হলে তা বাতিল করা হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরা উপস্থিত ছিলেন।

সভা শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, সভায় ৫ হাজার ২৩৯ কোটি টাকা ব্যয় ধরে ৯ টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে।

এর মধ্যে সরকারি অর্থায়ন থেকে আসবে ৫ হাজার ৪ কোটি ৩৯ লাখ টাকা এবং বৈদেশিক উৎস হতে ঋণ ২৪৯ কোটি ৯৩ লাখ টাকা।

তবে একনেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ‘প্রাইমারি স্কুল মিল’ প্রকল্পটি বাদ দেয়া হয়েছে।

বিজ্ঞাপন

পরিকল্পনামন্ত্রী বলেন, এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প। প্রধানমন্ত্রী এ প্রকল্পটি ভালোবাসেন, স্নেহ করেন। কিন্তু প্রকল্পটির কাঠামো নিয়ে তার সংশয় ছিল। এজন্য তিনি (প্রধানমন্ত্রী) নির্দেশনা দিয়ে প্রকল্পটি ফেরত পাঠিয়েছেন। প্রধানমন্ত্রী প্রকল্পটি নতুনভাবে উপস্থাপনের নির্দেশ দেন।

তিনি বলেন, এটি আর একনেকে আসবে না। রান্না করা খাবার বাদ দিয়ে শুকনো বা প্যাকেট খাবারের ব্যবস্থা করে নতুন প্রকল্প নিতে বলেছেন প্রধানমন্ত্রী।

প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের পুষ্টি চাহিদা পূরণে আগামী ৫ বছর ৫ শতাধিক উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের দেড় কোটি শিক্ষার্থীকে স্কুলে দুপরের খাবার দেয়ার কথা ছিল। এতে ব্যয় ধরা হয়েছিল ১৭ হাজার ২৯০ কোটি ২২ লাখ টাকা।

কিন্তু খিচুড়ি রান্না শিখতে এক হাজার কর্মকর্তারা বিদেশ সফর ও অন্যান্য ব্যয় সংক্রান্ত খবর গণমাধ্যমে প্রকাশিত হলে প্রকল্পটি নিয়ে নানা আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। এর প্রেক্ষিতেই আজ প্রকল্পটি বাদ দেয়া হয়েছে।

সভায় অনুমোদিত প্রকল্পসমূহ হলো- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ‘কুষ্টিয়া (ত্রিমোহনী)-মেহেরপুর-চুয়াডাঙ্গা-ঝিনাইদহ (আর-৭৪৫) আঞ্চলিক মহাসড়কটির কুষ্টিয়া হতে মেহেরপুর পর্যন্ত যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্প; স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘বর্ডার গার্ড বাংলাদেশ এর নবসৃজিত নারায়ণগঞ্জ (৬২ বিজিবি) ব্যাটালিয়নের অবকাঠামোগত বিভিন্ন স্থাপনা নির্মাণ’ প্রকল্প; বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাকাশ অবলোকন কেন্দ্র’ প্রকল্প; প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘বাংলাদেশ ইকোনিক জোনস ডেভেলপমেন্ট প্রজেক্ট (ফেজ-১) (৩য় সংশোধিত)’ প্রকল্প; খাদ্য মন্ত্রণালয়ের ‘বাংলাদেশ নিরাপদ খাদ্য সক্ষমতা বৃদ্ধিকরণ’ প্রকল্প; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল্লী কর্মসংস্থান সহায়তা প্রকল্প-২য় পর্যায় (ইরেসপো-২য় পর্যায়)’ প্রকল্প; পানি সম্পদ মন্ত্রণালয়ের ‘লক্ষীপুর জেলার রামগতি ও কমলনগর উপজেলাধীন বড়খেরী ও লুধুয়াবাজার এবং কাদের পণ্ডিতের হাট এলাকা ভাঙ্গন হতে রক্ষাকল্পে মেঘনা নদীর তীর সংরক্ষণ’ প্রকল্প; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ‘মাতারবাড়ী আলট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ারড পাওয়ার প্রকল্প (পিজিসিবি অংশ: মাতারবাড়ী-মদুনাঘাট ৪০০ কেভি সঞ্চালন লাইন (১ম সংশোধিত)’ প্রকল্প এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ‘উপজেলা পর্যায়ে মহিলাদের জন্য আয়বর্ধক (আইজিএ) প্রশিক্ষণ (২য় সংশোধিত)’ প্রকল্প।

বিজ্ঞাপন