চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

খালেদার বক্তব্যের প্রতিবাদে মানববন্ধন করবে ১৪ দল

যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে পাকিস্তানের ধৃষ্টতাপূর্ণ আচরণ সার্কভুক্ত দেশগুলোর ফোরামে তুলে ধরার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ১৪ দল। বৈঠকে শহীদদের সংখ্যা নিয়ে খালেদা জিয়ার বক্তব্যের জন্য তাকে ক্ষমা চাইতেও বলেছে তারা। এর প্রতিবাদে আগামী ১৫ ফেব্রুয়ারি মানববন্ধন করবে ১৪ দল।

আজ রবিবার সকালে ধানমন্ডির কার্যালয়ে কেন্দ্রীয় ১৪ দলের বৈঠক শেষে এ তথ্য জানান ১৪ দলের সমন্বয়ক ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

সভায় আলোচনা হয়, যুদ্ধাপরাধীদের বিচার পরবর্তী পরিস্থিতি ও এই ইস্যুতে পাকিস্তানের আচরণ প্রসঙ্গে। এমন আচরণে ক্ষোভ প্রকাশ করে ১৪ দল, একে আন্তর্জাতিক অঙ্গণে তুলে ধরতে বলেন।

Advertisement

মোহাম্মদ নাসিম বলেন, পাকিস্তানের এই ধৃষ্টতাপূর্ণ আচরণের আমরা তীব্র নিন্দা করছি, বাংলাদেশের জনগণের পক্ষ থেকে প্রত্যাখ্যান করছি। আমরা মনে করি, পাকিস্তানিদের বোধদয় হবে, তারা আমাদের সঙ্গে সম্পর্ক রাখার চেষ্টা করবে।এ না হলে ভবিষ্যতে বাঙ্গালীরা চিন্তা করবে পাকিস্তানের সঙ্গে কূটনীতিক সম্পর্ক রাখবে কিনা। ১৪ দলের পক্ষ থেকে পররাষ্ট্র মন্ত্রালয়কে অনুরোধ করতে চাই আমরা যেহেতু সার্কভুক্ত দেশ, সেজন্য উপযুক্ত ফোরামে এ বিষয়ে আলোচনা করার উদ্যোগ গ্রহণ করে এবং এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ তারা নেয়।

মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে বিএনপি চেয়ারপার্সনের মন্তব্যের প্রতিবাদ জানানো হয় সভায়। মোহাম্মদ নাসিম আরো বলেন, ১৪ দল আজ ঘৃণাভরে বেগম খালেদা জিয়ার উক্তিকে প্রত্যাখ্যান করছে। বাংলাদেশের কাছে খালেদা জিয়া আর তার দোসরদের ক্ষমা চাওয়া উচিত। তা না হলে আমরা মনে করব তারা পাকিস্তানের দোসর হিসেবে কাজ করছে। পাকিস্তানের আচরণ নিয়ে তিনি কোনো মন্তব্য করেননি, বরং ১৯৭১ সালের শহীদদের নিয়ে তিনি কটাক্ষ করছেন।

এসব ঘটনার প্রতিবাদে আগামী ১৫ ফেব্রুয়ারি বিকেল ৪ টায় রাজধানীতে মুক্তিযুদ্ধের পক্ষের সকল রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক সংগঠনকে সঙ্গে নিয়ে মানববন্ধন করবে ১৪ দল। পর্যায়ক্রমে সারা দেশেই কর্মসূচি পালনেরও সিদ্ধান্ত নেয়া হয়েছে।