চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

খালি পেটে ঘুমাতে গেলে যা হয় শরীরে

অনেকেই ডায়েট করার জন্য রাতের খাবার খান না। আবার কেউ কেউ রাঁধতে হবে বলে আলসেমি করে না খেয়ে ঘুমিয়ে পড়েন। বিশেষ করে ব্যাচেলরদের রাতে না খেয়ে ঘুমানোর অভ্যাসটা বেশি লক্ষ্য করা যায়। একদিন বা দুইদিন না খেয়ে ঘুমালে কিছু না হলেও বিষয়টি অভ্যাসে পরিণত হলে তা শরীরের জন্য খুবই ক্ষতিকর। জেনে নিন নিয়মিত খালি পেটে ঘুমালে শরীরের কী ক্ষতি হয় সেই সম্পর্কে।

অপুষ্টি: রাতে নিয়মিত খালি পেটে ঘুমালে শরীরে পুষ্টির অভাব দেখা দিতে পারে। বিশেষ করে মাইক্রো-নিউট্রিশনাল ডেফিসিয়েন্সি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। ভারতের ম্যাক্স সুপার স্পেশালিটি সেন্টারের নিউট্রিশন বিশেষজ্ঞ মঞ্জরি চন্দ্রের মতে, শরীরে ম্যাগনেসিয়াম, ভিটামিন বি ১২ এবং ভিটামিন ডি৩ এর মতো মাইক্রো-নিউট্রিশনের প্রয়োজন আছে। খালি পেটে কেউ যদি প্রতিদিন ঘুমিয়ে পরে তাহলে তার শরীরে এসব উপাদানের অভাব দেখা দিবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

মেটাবোলিজমে প্রভাব পড়ে: রাতের খাবার না খেলে সেটার প্রভাব মেটাবোলিজমে পড়ে। ইনসুলিন লেভেলের উপরেও এর বিরূপ প্রভাব পড়ে। এছাড়াও কোলেস্টেরল বেড়ে যাওয়া এবং থাইরয়েড হরমোনে সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। সঠিক সময়ে সঠিক খাবার না খেলে এর প্রভাব হরমোন নিঃসরণের উপর পড়ে। ফলে শরীরে নানা সমস্যা দেখা দেয়। শরীরে কর্টিসলের পরিমাণ বেড়ে মানসিক চাপ এবং ক্ষুধা বাড়ে। ওজন কমার বদলে উল্টা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

ক্লান্তি: রাতে না খেয়ে ঘুমালে রক্তে চিনির পরিমাণ কমে যায়। ফলে ঘুম থেকে উঠে ক্লান্তি লাগে। সহজেই বিরক্ত হয়ে যাওয়ার প্রবণতা দেখা দেয়। কাজে মনোযোগ আসে না, সৃজনশীল চিন্তা করা যায় না। টাইমস অব ইন্ডিয়া

Bellow Post-Green View