চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

খাওয়ার ব্যথা টের পায় গাছ

পুরো সবজিভোজী হতে চাইছেন? থামুন একটু, শুনুন।

মিসৌরি ইউনিভার্সিটির একটি গবেষণা বলছে, গাছ খাওয়া হলে সে সেটা অনুভব করতে পারে আর এই অনুভূতিটা গাছ মোটেও পছন্দ করে না।

পাতাকপি বা ব্রকোলি ঘরানার গাছ অ্যারাবিডপসিসের উপর এই গবেষণাটি পরিচালিত হয়। শুঁয়োপোকা যখন গাছের পাতা খায় তখন সেখানে একটা কম্পন তৈরি হয়, সেটারই অডিও রেকর্ড নিয়েছেন গবেষকরা। গবেষণায় উঠে এসেছে কোনো না কোনোভাব গাছ সেই কম্পনটা অনুভব করতে বা শুনতে পারে।

গবেষকরা এই পরীক্ষণটি নিয়ন্ত্রণ করেছেন অন্যান্য আরো কিছু কম্পনের সঙ্গে সেগুলো স্বাভাবিকভাবে গাছকে নাড়া দেয়। যেমন বাতাসের আওয়াজ যেটার সঙ্গে গাছের প্রায়ই সাক্ষাৎ হয়।

বিজ্ঞাপন

বিষ্ময়কর হচ্ছে, যখন শুয়োপোকা গাছের পাতা খায় তখন এই গাছটি হালকা বিষাক্ত তেল নির্গমন করে এবং সেটা পুরো পাতাজুড়ে ছড়িয়ে দেয় ঘাতককে দূরে রাখতে।

গবেষণা বলছে, গাছ যখন শুয়োপোকার ‘খাওয়ার কম্পন’ অনুভব করে বা শোনে, তখন সেই বাড়তি তেল নির্গমন করে যেটা অন্য কম্পনের সময় করে না।

কলেজ অব এগ্রিকালচার, ফুড অ্যান্ড ন্যাচারাল রিসোর্সেস এর ডিভিশন অব প্ল্যান্ট সায়েন্সের সিনিয়র রিসার্চ সায়েন্টিস্ট এবং মিসৌরি ইউনিভার্সিটির বন্ড লাইফ সাইন্স সেন্টারের গবেষক হেইডি অ্যাপেল বলেন, এর আগে গবেষণায় দেখা গেছে গানের সঙ্গে কেমন প্রতিক্রিয়া দেয় গাছ।

‘আমাদের এই গবেষণায় দেখা যাচ্ছে কীভাবে ইকোলজি সম্পর্কিত কম্পনে সাড়া দেয় গাছ। আমরা দেখেছি খাওয়ার কম্পনের সিগনাল গাছের কোষের মেটাবোলিজম বদলে দেয়, তখন গাছ শুঁয়োপোকার আক্রমণ থেকে নিজেকে বাঁচাতে আরো বেশি প্রতিরক্ষামূলক কেমিক্যাল তৈরি করে।’

বিজ্ঞাপন