চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

খণ্ডকালীন শিক্ষকে চলছে সুনামগঞ্জের সরকারি স্কুল

সুনামগঞ্জ প্রতিনিধি: শিক্ষক সংকটের কারণে সুনামগঞ্জের সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর শিক্ষা কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। তাই অনেকটা বাধ্য হয়ে অভিভাবক ও শিক্ষার্থীদের চাঁদায় খণ্ডকালীন শিক্ষক দিয়ে চলছে জগন্নাথপুরের দুটি বিদ্যালয়।

বিজ্ঞাপন

এমনিতেই হাওরের জেলা সুনামগঞ্জ দেশের অন্যান্য জেলা থেকে শিক্ষার দিক থেকে এখনো অনেক পিছিয়ে। কেননা শিক্ষার মান উন্নয়নে সেখানে সুষ্ঠু পরিকল্পনা কিংবা তা বাস্তবায়নে তেমন কোন উদ্যোগ নেওয়া হয়নি।

জগন্নাথপুর উপজেলার স্বরূপচন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয়ের দিকে তাকালে সেখানকার শিক্ষার করুণ অবস্থার সামগ্রিক একটি চিত্র দেখতে পাওয়া যায়। কেননা এই স্কুলে প্রধান শিক্ষকে এবং সহকারি শিক্ষকের ১০টি পদ থাকলেও বিদ্যালয়ের ৭টি পদ শূন্য। ৩ জন সহকারি শিক্ষকের ভেতর একজন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক। মাত্র ৩জন শিক্ষক দিয়ে চলছে এই স্কুলের ৩৪০ জন শিক্ষার্থীর পাঠদান।

বিজ্ঞাপন

প্রায় একই চিত্র জগন্নাথপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, তাহিরপুর সরকারি উচ্চ বিদ্যালয় এবং সুনামগঞ্জ সরকারি সতীশ চন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয়ের। শিক্ষার্থীর তুলনায় শিক্ষকের সংখ্যা কম হওয়ায় মানসম্মত শিক্ষা দিতে পারছে না এসব বিদ্যালয়গুলো। এতে চিন্তিত হয়ে পড়েছেন শিক্ষক এবং অভিভাবকরা।

অবশ্য শিক্ষার এই করুণ হালের বিষয়ে অবগত অতিরিক্ত জেলা প্রশাসক। তাই শিক্ষক নিয়োগে যথাযথ ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন তিনি।

Bellow Post-Green View