চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আফগানিস্তানে জঙ্গি হামলার শঙ্কায় কয়েকটি দেশের সতর্কবার্তা

আফগানিস্তানে বিশেষ করে কাবুল বিমানবন্দরে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হামলার আশঙ্কায় কয়েকটি পশ্চিমা দেশ তাদের নাগরিকদের দ্রুত ওই এলাকা ত্যাগের নির্দেশ দিয়েছে।

বিবিসি জানিয়েছে, এরই মধ্যে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য তাদের নাগরিকদের জন্য সতর্কতা জারি করেছে। নতুন করে দেওয়া আরেকটি বার্তায় বলা হয়েছে, যারা ইতিমধ্যে বিমানবন্দরের বাইরে রয়েছেন; তাদের অবিলম্বে ওই এলাকা ছেড়ে চলে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

নির্ধারিত ৩১ আগস্টের মধ্যেই যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে তাদের নাগরিকদের ফেরাতে অভিযান শেষ করতে জোর দিয়েছে। এরই মধ্যে গত ১০ দিনে  কাবুল থেকে ৮২ হাজার ৯০০ জনকে সরিয়ে নেওয়া হয়ে।

এদিকে ৩১ আগস্টের মধ্যে তাদের দেশ থেকে বিদেশি বাহিনীগুলো চলে না গেলে পরিণতি ভয়াবহ হবে বলে জানিয়েছে তালেবান।

বিজ্ঞাপন

এই আশঙ্কায় আফগানিস্তান ছাড়ার আশায় এখনও অনেকে বিমানবন্দরের বাইরে এবং ভেতরে অবস্থান করছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের মতে, তালেবানরা সময়সীমা বাড়ানোর বিরোধিতা করেছে কিন্তু ৩১ আগস্টের পরে বিদেশি এবং আফগানদের দেশ ছাড়ার অনুমতি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

আশঙ্কা করা হচ্ছে, আগামী মঙ্গলবারের পর দেশ ছাড়তে না পারা আতঙ্কিত আফগানরা ভয়াবহ কোনো পরিণতির মুখোমুখি হবে। যদিও তালেবান সবাইকে সাধারণ ক্ষমা ঘোষণা করেছে, এরপরও এই ১০ দিনেই তারা বিভিন্ন বিষয় নিয়ন্ত্রণ করতে শুরু করেছে।

তালেবান এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানে ক্ষমতায় ছিল। তারা সেবারও নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতায় এসেছিল। তাদের পতন হয়েছিল ওই দেশে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোটের অভিযানের মধ্য দিয়ে।

বিজ্ঞাপন