চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে সাকিব-তামিম

অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাট-বলে দুর্দান্ত পারফর্ম করে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান। ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে ধসিয়ে দেয়ার পুরস্কার হাতে হাতেই পেয়ে গেলেন তারা।

বৃহস্পতিবার নতুন র‌্যাঙ্কিং ঘোষণা করেছে আইসিসি। তাতে ব্যাটিংয়ে ছয় ধাপ এগিয়ে ১৪তম স্থানে উঠেছেন তামিম। আর বোলিংয়ে তিন ধাপ উন্নতি করে সাকিবের স্থানও ১৪তম স্থানে। সেই সঙ্গে অলরাউন্ডারের শীর্ষস্থানটাও ধরে রেখেছেন সাকিব।

এছাড়া বোলিংয়ে তিন ধাপ এগিয়েছেন স্পিনার মেহেদী হাসান মিরাজ ও চার ধাপ উন্নতি হয়েছে আরেক স্পিনার তাইজুল ইসলামের।

ম্যাচে তামিম দুই ইনিংসে ৭১ ও ৭৮ রানের ঝলমলে ইনিংস খেলেন। এই দুটি ইনিংসই তাকে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে তুলে দিয়েছে। ব্যাটিংয়ে বাংলাদেশ ওপেনারের রেটিং পয়েন্ট এখন ৭০৯।

বিজ্ঞাপন

প্রথম ইনিংসে ব্যাট হাতে সফল সাকিব বল হাতে আলো ছড়িয়েছেন দুই ইনিংসেই। উভয় ইনিংসেই ৫টি করে উইকেট নেন তিনি। ১৫৩ রানে ১০ ও ব্যাট হাতে ৮৪ ও ৫ রান করা বিশ্বসেরা অলরাউন্ডারের হাতে উঠেছে ম্যাচ সেরার পুরস্কারও। বোলিংয়ে তার রেটিং পয়েন্ট ৭০৫।

তামিম-সাকিবের পেছনে ছুটছেন তাদের দুই সতীর্থ মিরাজ ও তাইজুল। তিন ধাপ এগিয়ে বোলিংয়ে ৩৩তম স্থান থেকে ৩০তম স্থানে উঠেছেন মিরাজ। আর ৩৬তম স্থান থেকে ৩২তম স্থানে উঠে এসেছেন তাইজুল।

বোলিংয়ে উন্নতির সঙ্গে সঙ্গে অলরাউন্ডারের শীর্ষস্থান আর সুসংহত করেছেন সাকিব। দ্বিতীয়স্থানে থাকা রবীন্দ্র জাদেজার চেয়ে ৫১ রেটিং পয়েন্টে এগিয়ে গেছেন তিনি। সাকিবের রেটিং পয়েন্ট এখন ৪৮৯।

বাংলাদেশের বিপক্ষে ভাল করতে না পারলেও ব্যাটিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ স্মিথ। আর দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করা ডেভিড ওয়ার্নার শীর্ষ দশে প্রবেশ করে আছেন ছয় নম্বরে।

বোলিংয়ের শীর্ষস্থানটা ধরে রেখেছেন ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজা। তার পরই রয়েছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন।

বিজ্ঞাপন