চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ক্যাপিটল হিলে হামলা: তদন্তে ট্রাম্পের উপদেষ্টা স্টিভ ব্যানন অভিযুক্ত

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলার তদন্তে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা স্টিভ ব্যানন কংগ্রেস কমিটির কাছে সাক্ষ্য দিতে অস্বীকার করায় তাকে অভিযুক্ত করেছে দেশটির বিচার বিভাগ।

বিবিসি প্রতিবেদনের তথ্য মতে, শুক্রবার তার বিরুদ্ধে তথ্য এবং সাক্ষ্য না দেওয়ার অভিযোগ আনা হয়। এর আগে এ বছরের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলের সহিংসতা তদন্ত কমিটি ৬৭ বছরের স্টিভের বিরুদ্ধে কংগ্রেস অবমাননার অভিযোগ দায়েরের পক্ষে ভোট দিয়েছে।

তদন্তকারীরা সন্দেহ করেন যে, হোয়াইট হাউস এবং ক্যাপিটলে আক্রমণকারী ট্রাম্প সমর্থকদের মধ্যে স্টিভের সংযোগ থাকতে পারে, তার বিরুদ্ধে দুটি কাউন্ট অবমাননার অভিযোগ আনা হয়েছিল– ঘটনার সময় দাঙ্গাস্থলে উপস্থিত থাকার বিষয়টি অস্বীকার করার জন্য এবং কংগ্রেস কমিটিতে নথি সরবরাহ করতে ব্যর্থ হওয়ার জন্য।

বিজ্ঞাপন

ট্রাম্প তার ক্ষমতার মেয়াদ শেষ হবার কয়েকদিন আগে হোয়াইট হাউজের কাছে একটি সমাবেশে ‘সমস্ত শক্তি ব্যবহার করে লড়াই’ প্রয়োগের করার জন্য সমর্থকদের প্রতি আহ্বান জানান। এর পরপরই, ট্রাম্পের ৮’শরও বেশি সমর্থক ক্যাপিটলে ঢুকে পড়ে, তাদের মধ্যে কেউ কেউ ভবন ভাঙচুর করে এবং পুলিশের সঙ্গে লড়াই করে। ৬০০ ও বেশি লোককে অপরাধের অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। এই ঘটনায় পাঁচজন মারা যায়।

দাঙ্গার কারণ এবং এর মধ্যে ট্রাম্পের ভূমিকা সম্পর্কে কমিটির তদন্তে হস্তক্ষেপ করার চেষ্টা করেছেন ট্রাম্প। তিনি ব্যানন এবং অন্যান্য প্রাক্তন সহকারীদের কমিটির অনুরোধ প্রত্যাখ্যান করতে বলেন।

তিনি হোয়াইট হাউজের নথিপত্রের নির্বাহী বিশেষাধিকার দাবি করেন যদিও ২০ জানুয়ারি তিনি ক্ষমতা ছেড়ে দেন। ২০১৭ সালের প্রথম সাত মাস ব্যানন ছিলেন হোয়াইট হাউজে ট্রাম্পের প্রধান কৌশলবিদ। তিনি ছিলেন ট্রাম্পের সবচেয়ে সোচ্চার সমর্থক।

বিজ্ঞাপন