চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ক্যানাভারোর পাশে ‘বুড়ো’ মদ্রিচ

অবসান হয়েছে মেসি-রোনালদোর এক দশকের আধিপত্য। সব জল্পনার অবসান ঘটিয়ে ফুটবল-বিশ্বের সর্বশ্রেষ্ঠ খেতাবের অধিকারী হয়েছেন ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ। সারা বিশ্বের ১৮০ জন সাংবাদিক ভোট দিয়ে তার হাতেই তুলে দেন ব্যালন ডি’অর সম্মান।

ব্যালন ডি’অরের ইতিহাসে মদ্রিচ হলেন দ্বিতীয় ফুটবলার যিনি এত বয়সে এই খেতাব জিতলেন। এরআগে ২০০৬ বিশ্বকাপ জেতার পর ডিফেন্ডার ও ইতালিয়ান তৎকালীন অভিনায়ক ফ্যাবিও ক্যানাভারো ৩৩ বছর বয়সে এই সম্মান পেয়েছিলেন।

Advertisement

গেল মৌসুমটা অসাধারণ ফুটবল প্রদর্শন করেছেন মদ্রিচ। তার বদৌলতেই রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়নস লিগে শীর্ষ স্থান দখলে রেখেছে। এই ক্রোয়েশিয়ানই রাশিয়া বিশ্বকাপে নিজের দেশকে টেনে নিয়ে গিয়েছিলেন ফাইনালে। শেষ পর্যন্ত ফ্রান্সের কাছে ৪-২ গোলে হেরে রানারআপের খেতাব নিয়ে সন্তুষ্ট থাকতে হয় ক্রোয়েটদের।

ব্যালন ডি’অরে সম্মানিত হয়ে ৩৩ বছরের মদ্রিচ বছেলেন, ‘শৈশবে সব শিশুরই কিছু স্বপ্ন থাকে। আমার স্বপ্ন ছিল বড় ক্লাবের হয়ে খেলব আর ভালো ভালো ট্রফি জিতব। ব্যালন ডি’অর খেতাব পাওয়াটা সেই স্বপ্নের চেয়েও অনেক অনেক বেশি। এই ট্রফিটা হাতে পাওয়া একটা বিশাল সম্মান আর অধিকারের ব্যাপার।’

মদ্রিচকে শীর্ষ স্থান ছেড়ে দিয়ে সাংবাদিকদের ভোটে দ্বিতীয় স্থানে চলে গেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ফরাসি তরুণ ফরোয়ার্ড কাইলিয়ান এমবাপে পেয়েছেন চতুর্থ স্থান। ব্যালন ডি’অরের আরেক হেভিওয়েট প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির জায়গা পঞ্চম স্থানে।