চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কোহলির ভারতকে উড়িয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ উইলিয়ামসনদের

দুটো দিনের খেলা পুরোপুরি বৃষ্টিতে ভেসে গেছে। ভেজা মাঠ বা আলোকস্বল্পতায় ভেস্তে গেছে অন্যদিনের পুরো কোনো সেশনও। পাঁচ দিনের টেস্ট গড়িয়েছে ষষ্ঠ দিনের রিজার্ভ ডেতে। সবশেষে রক্ষা হল না কোহলিদের। ভারতকে হারিয়ে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ টাইটেল জিতে নিয়েছে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড।

সাউদাম্পটনে বুধবার ৮ উইকেটের বড় জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ টাইটেল নিজেদের ঘরে নিয়েছে কিউইরা।

বিজ্ঞাপন

প্রথম ইনিংসে ২১৭ রানে থেমেছিল ভারত। নিজেদের প্রথম ইনিংসে নিউজিল্যান্ড অলআউট হয়ে যায় ২৪৯ রানে। আদায় করে নেয় ৩২ রানের লিড। পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে নেমে ১৭০ রানের বেশি যেতে পারেনি কোহলিরা।

তাতে নিউজিল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৩৯ রানের। যা দিনের খেলা পাঁচ ওভারের মতো হাতে রেখে ২ উইকেট হারিয়ে ছুঁয়ে ফেলে কিউইরা। ৪৫.৫ ওভারে তুলে ফেলে ১৪০ রান। তুলে ফেলে অসাধারণ এক জয়।

প্রথম ইনিংসে অধিনায়ক কোহলি ৪৪, আজিঙ্কা রাহানে ৪৯, রোহিত শর্মার ৩৪ রানে দুইশ পেরিয়ে যায় ভারত।

নিউজিল্যান্ডের সেরা বোলার ছিলেন কাইল জেমিসন। দীর্ঘদেহী পেসার ৩১ রানে তুলে নেন ৫ উইকেট। ট্রেন্ট বোল্ট ও নিল ওয়াগনার ২টি করে, টিম সাউদি নেন একটি উইকেট।

নিজেদের প্রথম ইনিংসে নিউজিল্যান্ড আড়াইশর কাছে যায় ডেভন কনওয়ে ৫৪, অধিনায়ক উইলিয়ামসন ৪৯, টম ল্যাথাম ৩০ ও টিম সাউদির ৩০ রানে।

ভারতের সেরা বোলার থাকেন মোহাম্মদ সামি, নেন ৪ উইকেট। ইশান্ত শর্মা ৩টি, রবিচন্দ্রন অশ্বিন ২টি ও রবীন্দ্র জাদেজা নেন ১টি করে উইকেট।

দ্বিতীয় ইনিংসে ভারতের সাতজন দুইঅঙ্ক ছুঁলেও কেউই ফিফটি পর্যন্ত যেতে পারেননি। সর্বোচ্চ ইনিংসটি রিশভ পান্টের ৪১, পরের ইনিংস রোহিত শর্মার ৩০। বাকিদের মধ্যে শুভম ৮, পূজারা ১৫, কোহলি ১৩, রাহানে ১৫, জাদেজা ১৬ রানে খাবি খেয়েছেন কিউই পেসের সামনে।

অভিজ্ঞ টিম সাউদি ৪ উইকেট নিয়ে ভারতকে মুড়ে দিয়েছেন। ট্রেন্ট বোল্ট ৩টি, জেমিসন ২টি ও ওয়াগনার একটি করে উইকেট নিয়ে তাকে ভালোই সঙ্গ দেন।

লক্ষ্য তাড়ায় নেমে নাটক জমিয়ে উঠছিল। নিউজিল্যান্ড যখন দ্রুতই হারায় দুই ওপেনার ল্যাথাম ৯ ও কনওয়েকে ১৯ রানে।

পরে উইলিয়ামসন ও রস টেলর কোনো বিপদ হতে দেননি। অবিচ্ছিন্ন ৯৬ রানের জুটিতে ম্যাচ শেষ করেই ফেরেন। কেন ৫২ ও টেলর ৪৭ রানে অপরাজিত থাকেন জয়ে নোঙর ফেলার সময়।

উইকেট দুটি নিয়েছেন অফস্পিনার অশ্বিন। বাকিরা এদিন তাকে সঙ্গ দিতে পারেননি সুইং কিংবা টার্নের জাদু দেখিয়ে।

বিজ্ঞাপন