চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কোভ্যাক্সের প্রথম চালান পেল ঘানা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উদ্যোগে করোনা ভ্যাকসিন কোভ্যাক্সের প্রথম চালান পেয়েছে পশ্চিম আফ্রিকার দেশ ঘানা।

বুধবার দেশটিতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি এই ভ্যাকসিন পৌঁছে দেওয়া হয়। ডব্লিউএইচও ও জাতিসংঘের শিশু তহবিলের (ইউনিসেফ) যৌথ বিবৃতি এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস (গ্যাভি) এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের গড়া প্ল্যাটফর্মের ভ্যাকসিন কোভ্যাক্স। এই প্ল্যাটফর্ম গঠিত হয়েছে বিশ্বের সব মানুষের সংক্রামক রোগের প্রতিষেধক পাওয়া নিশ্চিত করতে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ৬ লাখ ডোজের চালানটি বুধবার সকাল ৭টা (জিএমটি) ঘানার রাজধানী আক্রার কোতোকা আন্তর্জাতিক বিমানবন্দরে আরব আমিরাতের একটি ফ্লাইটে পৌঁছে।

ডব্লিউএইচও ও জাতিসংঘের শিশু তহবিলের (ইউনিসেফ) বিবৃতিতে বলা হয়, প্রাথমিক চালানের অংশ হিসেবে ঘানায় ৬ লাখ ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে। পরে দেশটিতে আরও ভ্যাকসিন সরবরাহ করা হবে। এটা একটা স্মরণীয় উপলক্ষ। কেননা, ঘানায় করোনার ভ্যাকসিম আসার বিষয়টি এই মহামারির সমাপ্তি ঘটানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয় জানিয়েছে, ঘানাতে করোনায় আক্রান্তের সংখ্যা ৮০ হাজার সাতশ ৫৯ জন। আর এই মারণভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচশ ৮২ জন।

বিজ্ঞাপন