চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কোভিড-১৯ টেস্টিং সচেতনতায় প্রাভা হেলথ

দেশে করোনার ডেল্টা ধরনের প্রাদুর্ভাবের মধ্যে প্রাভা হেলথ করোনা টেস্টিং সচেতনায় সাধারণ জনগণকে উদ্বুদ্ধ করছে।

কোভিড-১৯ টেস্টের একিউরেসি সম্পর্কিত গ্লোবাল ডাটা বিশ্লেষণ করে প্রাভা হেলথ বলছে, কোভিড পিসিআর টেস্ট এ ২%-২৯% পর্যন্ত ফলস-নেগেটিভ রিপোর্ট আসছে। বিভিন্ন আন্তর্জাতিক গবেষণায় পিসিআর টেস্টিং-এর ফলাফলে গড়ে ২% ফলস পজিটিভ আসছে।

কোন ব্যক্তি পজিটিভ রিপোর্ট পেয়েছেন কিন্তু তার কোন সিম্পটম নেই – এর মানে রিপোর্টটি “ফলস-পজিটিভ” তা নয়। সকল পজিটিভ রিপোর্টের মধ্যে ২৪% ব্যক্তিই অ্যাসিম্পটোম্যাটিক। নতুন ওয়েভ এ অনেক তরুন ব্যক্তি আক্রান্ত হয়ে পজিটিভ রেজাল্ট পেলেও তাদের মাঝে কোভিড-১৯ এর কমন সিম্পটম অনুপস্থিত।

প্রাভার সিনিয়র ল্যাবরেটরি ডিরেক্টর ড. জাহিদ হুসেইন বলেন, “কেউ যদি সঠিক সময়ের আগেই টেস্ট করে ফেলেন তখন তার শরীরে ধরা পরার মত যথেষ্ট পরিমাণ ভাইরাল ইনফেকশন না থাকতে পারে – যে কারণে নেগেটিভ রিপোর্ট আসতে পারে। কিন্তু ঠিক তার পরের দিন পুনরায় টেস্ট করলে তখন তা পজিটিভ আসতে পারে কারন এই সময়ের মাঝে তার ভাইরাল ইনফেকশন বৃদ্ধি পেয়েছে। আবার এমনও হতে পারে যে প্রথম দিনের টেস্ট এ পজিটিভ এসেছে, কিন্তু তার পরের দিন নেগেটিভ – এর অর্থ এই নয় যে, প্রথম দিনের রিপোর্ট ফলস-পজিটিভ ছিল, বরং এর অর্থ হতে পারে যে ভাইরাসটি ইতিমধ্যে আপনার শরীর থেকে বেরিয়ে গিয়েছে।”

বিজ্ঞাপন

এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে, রোগীর সিম্পটম এবং কন্ট্যাক্ট হিস্টোরি এর উপর ভিত্তি করে টেস্ট রেজাল্ট সবসময় যেন একজন ডাক্তারের বিচক্ষণ সিদ্ধান্ত এবং সুপারিশ এর আলোকে দেখা হয়।

কোন রোগী যদি ধারণা করে থাকেন যে তার টেস্ট রিপোর্টে কোন সমস্যা হয়েছে তাহলে তার উচিত যে ল্যাব হতে তিনি টেস্ট করেছেন সেখানে দ্রুত জানানো।

প্রাভাতে রিপোর্ট তৈরি হওয়ার সাথে সাথে রোগীদের এস.এম.এস. এবং ইমেইল এর মাধ্যমে জানিয়ে দেওয়া হয় তিনি কীভাবে কোন প্রশ্নের উত্তর পাবেন ও সহযোগিতা নিতে পারবেন।

প্রাভার চিফ মেডিক্যাল অফিসার ড. সিমিন মজিদ আক্তার বলেন, “এই গ্লোবাল প্যান্ডেমিকের মাঝে কাউকে সান্ত্বনা দেওয়ার মত কোন ভাষা নেই, আর কোন টেকনিক্যাল বা স্ট্যাটিস্টিক্স দিয়েও কোন কিছু বোঝানো সম্ভব নয় এর ব্যাপ্তি কত বড়। বিশ্বজুড়ে এত ক্ষয় ও দুর্দশার মাঝে আমরা শুধু একথাই বলতে পারি যে জনগণের স্বাস্থ্য সেবা দাতা হিসেবে আমরা সততা ও স্পষ্টতার সাথে আপনাদের বিশ্বাস বজায় রেখে আপনাদের পাশে আছি।”

বিজ্ঞাপন