চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কোপার কোয়ার্টারে কে কার প্রতিপক্ষ?

ব্রাজিল-প্যারাগুয়ে, আর্জেন্টিনা-ভেনেজুয়েলা, কলম্বিয়া-চিলি

কোপা আমেরিকার গ্রুপপর্বের লড়াই শেষ হয়েছে। ঠিক হয়ে গেছে কোয়ার্টার ফাইনালের প্রতিপক্ষ, আর কার খেলা কবে। তিন গ্রুপের সেরা দুটি করে দল শেষ আটে এসেছে, তিন গ্রুপের সেরা তৃতীয় দুটি দলও খেলছে কোয়ার্টারে। সেখানে আর্জেন্টিনার পরীক্ষা ভেনেজুয়েলার বিপক্ষে তা জানা গেছে একদিন আগেই। ঘরের মাঠে ব্রাজিলকে সেমির টিকিট পেতে খেলতে হবে প্যারাগুয়ে ও চিলির বিপক্ষে কলম্বিয়াকে।

বাংলাদেশ সময় মঙ্গলবার সকালে ‘সি’ গ্রুপের শেষ ম্যাচে চিলিকে ১-০ গোলে হারিয়ে গ্রুপের সেরা দল হিসেবে কোয়ার্টার ফাইনালের টিকিট কেটেছে আগেই শেষ আট নিশ্চিত করা উরুগুয়ে। সেখানে জাপান ও ইকুয়েডরের মধ্যকার ‘সি’ গ্রুপের অপর ম্যাচটি ১-১ গোলে ড্র হওয়ায় দুটি দলই গ্রুপপর্ব থেকে বা পড়েছে।

বিজ্ঞাপন

জাপান-ইকুয়েডর ম্যাচ ড্র হওয়ায় লাভ হয়েছে প্যারাগুয়ের। আর্জেন্টিনার ‘বি’ গ্রুপ থেকে দুই ড্রয়ে মাত্র দুই পয়েন্ট নিয়ে জাপানের চেয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে কোয়ার্টার ফাইনালে গেছে প্যারাগুয়ে।

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ আগেই নির্ধারিত হয়েছিল। লিওনেল মেসির দল খেলবে ভেনেজুয়েলার বিপক্ষে। অন্যদিকে হট-ফেভারিট ব্রাজিলের প্রতিপক্ষ প্যারাগুয়ে।

বিজ্ঞাপন

কাভানির গোলে চিলিকে হারানো উরুগুয়েকে সেমিফাইনালে ওঠার পথে কঠিন পরীক্ষা দিতে হবে। রেকর্ড সর্বোচ্চ ১৫ বারের চ্যাম্পিয়নরা কোয়ার্টার ফাইনালে পেরুর মুখোমুখি হবে।

আগের দুই আসরের চ্যাম্পিয়ন চিলির জন্যও কাজটা সহজ হবে না। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ গ্রুপ পর্বের প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে ২-০ গোলে হারানো কলম্বিয়া।

সেরা আটে প্যারাগুয়ের বিপক্ষে ব্রাজিলের হিসাব চুকানোর পালা। ২০১১ এবং ২০১৫ কোপা আমেরিকায় এই প্যারাগুয়ের কাছে হেরেই বিদায় ঘণ্টা বাজে সেলেসাওদের। দুবারই পেনাল্টিতে হেরে যায় ব্রাজিল। ঘরের মাঠে দুর্দান্ত ছন্দে থাকা কৌতিনহোদের এবার সেই হারের বদলা নেয়ার মোক্ষম সুযোগ।

ধুঁকতে থাকা আর্জেন্টিনা চাইলে স্বস্তি পেতেই পারে। উরুগুয়ে ও পেরুর মতো শক্তিশালী দলগুলোকে এড়াতে পেরেছে তিন ম্যাচের মাত্র একটিতে জেতা মেসির দল। বাজে ফর্ম পেছনে ফেলে আর্জেন্টিনা কতদূর যেতে পারে সেটাও দেখার।

এক নজরে কোয়ার্টারের সময়-সূচি
ব্রাজিল-প্যারাগুয়ে (২৮ জুন, সকাল ৬.৩০মিনিট)
আর্জেন্টিনা-ভেনেজুয়েলা (২৯ জুন, রাত ১টা)
কলম্বিয়া-চিলি (২৯ জুন, ভোর ৫টা)
উরুগুয়ে-পেরু (৩০ জুন, রাত ১টা)

Bellow Post-Green View